আজ ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

১৫ দিন আগেই বাজারে, সরিষার তেলের বোতলের ছবি ভাইরাল
১৫ দিন আগেই বাজারে, সরিষার তেলের বোতলের ছবি ভাইরাল

১৫ দিন আগেই বাজারে, সরিষার তেলের বোতলের ছবি ভাইরাল

প্রথমবার্তা প্রতিবেদকঃ সোশ্যাল মিডিয়ায় কয়েক দিন ধরে একটি তেলের বোতলের ছবি ঘুরছে। টানা দুই দিন ধরে আমরা ছবিটি দেখে বোঝার চেষ্টা করেছি, সেখানে ফটোশপ দ্বারা কারিকুরি করা হয়েছে কি না।

 

কিন্তু না। কোনোভাবেই পাওয়া গেল না ফটোশপের ছোঁয়া। ছবিটির উৎস সম্পর্কেও সঠিক জানা যায়নি। উৎস সোশ্যাল মিডিয়া।ছবিটি একটি ছোট সরিষার তেলের বোতলের। এর উৎপাদনের তারিখ বসানো হয়েছে আগামী ১ জানুয়ারি ২০২১ সালের।

 

অর্থাৎ এই প্রতিবেদন লেখার সময় থেকেও ১২ দিন পরে সরিষার তেলের উৎপাদন দেখানো হচ্ছে। এমন বিষয়ে স্বাভাবিকভাবেই চিন্তিত নেটিজেনরা সোশ্যাল মিডিয়ায় প্রতিক্রিয়া জানাচ্ছেন।

 

ছবিটি পোস্ট করে সোশ্যাল হ্যান্ডেল ফেসবুকে একজন লিখেছেন, ‘এটা কিভাবে সম্ভব? জন্মের আগেই পৃথিবীতে ক্যামনে?’ তার নিচে একজন উত্তর দিয়েছেন, ‘আপনি যেখানে বসবাস করেন সেখানে সবই সম্ভব, এটা তো সামান্যই।’প্রচুর প্রতিক্রিয়া এসেছে ছবিটিকে ঘিরে। একজন লিখেছেন, ‘এই হচ্ছে দেশের অবস্থা, উৎপাদনের আগেই পণ্য হাতে চলে আসছে।’

 

আরেকজন একই কথা লিখেছেন, ‘উৎপাদনের আগেই হাতে পেয়ে গেছি খাঁটি সরিষার তেল।’কুমিল্লার একজন গণমাধ্যমকর্মী ফেসবুকে ছবিটি প্রকাশ করে লিখেছেন, ‘সরিষার তেল উৎপাদনকারী প্রতিষ্ঠানের কাণ্ড দেখুন।

 

এখনো ২০২১ সাল আসেনি। ২০২১ সাল আসার আগেই উৎপাদনের তারিখ- ০১/০১/২০২১ ইং। এ যেন বিয়ে না করে সন্তানের বাবা হওয়ার মতো।’সিলেটের একজন চিকিৎসক লিখেছেন, ‘অগ্রিম তৈল মারার ব্যবস্থা করা হয়েছে।

 

২০২১ সালের তেল ১৫ দিন আগেই জন্ম। বিএসটিআইর অনুমতি মিলেছে। অগ্রিম খাঁটি সরিষার তেলের সঙ্গে নতুন বছরের শুভেচ্ছা।’মানিকগঞ্জের একজন মেডিক্যাল অফিসার লিখেছেন, ‘বিএসটিআইর মোড়ক সংবলিত সরিষার তেল, উৎপাদনের আগেই পাবলিক খাচ্ছে।’

 

মুন্সীগঞ্জে কর্মরত একজন পুলিশ সদস্য লিখেছেন, সরিষার তেলের মেয়াদ দেখে বুঝতে পারছি কম্পানি কিছু একটা খাইছে। উৎপাদনের আগেই তেল বাজারে চলে এসেছে। অকাল গর্ভপাত।এই ছবি নিয়ে অনেক প্রতিক্রিয়া দেখা গেলেও এটি কোন প্রতিষ্ঠানের, সেটি নিশ্চিত হওয়া যায়নি। তবে বিষয়টি যে সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে ভাইরাল তা বলার অপেক্ষা রাখে না।