আজ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

২০২০ সালে হত্যার শিকার ৫০ সাংবাদিক

প্রথমবার্তা প্রতিবেদক,দায়িত্ব পালন করতে গিয়ে চলতি বছর হত্যার শিকার হয়েছেন কমপক্ষে ৫০ জন সাংবাদিক। এদের মধ্যে বেশিরভাগই প্রাণ হারিয়েছেন এমন দেশে, যেখানে কোনও যুদ্ধ-বিগ্রহ নেই। সংবাদ স্বাধীনতা বিষয়ক আন্তর্জাতিক সংস্থা রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসফ)-এর বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর সিএনএন’র।

গত ১ জানুয়ারি থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, চলতি বছর ৮৪ শতাংশ সাংবাদিককে পরিকল্পিতভাবে লক্ষ্যবস্তু বানিয়ে হত্যা করা হয়েছে। ২০১৯ সালে এধরনের হত্যাকাণ্ডের হার ছিল ৬৩ শতাংশ।

আরএসএফ বলছে, অনুসন্ধানী সাংবাদিকরাই সবচেয়ে বেশি আক্রমণের শিকার হয়েছেন। এবছর অন্তত ১০জন সাংবাদিক স্থানীয় পর্যায়ে দুর্নীতি বা সরকারি তহবিল অপব্যবহারের খবর প্রকাশ করে হত্যার শিকার হয়েছেন। চারজন প্রাণ হারিয়েছেন সংঘবদ্ধ অপরাধের খবর প্রকাশ করে।

২০২০ সালে সাংবাদিকদের প্রাণহানির ঘটনায় নতুন ধারা যোগ করেছে বিক্ষোভ। এবছর অন্তত সাতজন সাংবাদিক বিক্ষোভের খবর সংগ্রহ করতে গিয়ে মারা গেছেন।

গত বছরের তুলনায় এবছর সাংবাদিক হত্যার সংখ্যা কিছুটা কমেছে। ২০১৯ সালে প্রাণ হারিয়েছিলেন ৫৩ জন সাংবাদিক। চলতি বছর করোনাভাইরাস মহামারির কারণে অনেকে বাইরে না বেরোনোয় এই সংখ্যা কিছুটা কমেছে বলে ধারণা করা হচ্ছে।

তবে উদ্বেগ তৈরি করেছে, তথাকথিত ‘শান্তিপূর্ণ’ দেশগুলোতে ক্রমাগত সাংবাদিক হত্যার ঘটনা বৃদ্ধি পাওয়ায়। ২০২০ সালে সাংবাদিকদের ৬৮ শতাংশ অনাকাঙ্ক্ষিত প্রাণহানি ঘটেছে যুদ্ধে জড়িত নয় এমন দেশগুলোতে। ২০১৯ সালে এর হার ছিল ৬২ শতাংশ আর ২০১৮ সালে ছিল ৬০ শতাংশ।

সাংবাদিক হত্যার ঘটনায় সবার শীর্ষে রয়েছে মেক্সিকো। এবছর দেশটিতে অন্তত আটজন সাংবাদিককে হত্যা করা হয়েছে। গত পাঁচ বছর ধরে সেখানে প্রতিবছর আট থেকে ১০ জন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হচ্ছেন।

সাংবাদিকদের জন্য দ্বিতীয় সর্বোচ্চ বিপজ্জনক দেশ ইরাক। সেখানে এবছর প্রাণ হারিয়েছেন ছয়জন। এরপর আফগানিস্তানে পাঁচজন এবং চতুর্থ স্থানে থাকা ভারত-পাকিস্তানে প্রাণ হারিয়েছেন চারজন করে।

আরএসএফের এই প্রতিবেদনের কিছুদিন আগেই আরেকটি উদ্বেগজনক তথ্য দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সাংবাদিক সংস্থা কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)। তাদের হিসাবে, সাংবাদিক গ্রেফতারের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ বছর ২০২০। এবছর বিশ্বজুড়ে অন্তত ২৭৪ জন সাংবাদিককে জেলে ঢোকানো হয়েছে। এর আগে একবছরে সর্বোচ্চ সাংবাদিক গ্রেফতারের রেকর্ড ছিল ২০১৬ সালে। ওই বছর বিভিন্ন অভিযোগে জেলে গিয়েছিলেন ২৭২ জন।

সিপিজের প্রতিবেদন অনুসারে, ২০২০ সালে বেশিরভাগ সাংবাদিক গ্রেফতার হয়েছেন মহামারি ও রাজনৈতিক অস্থিরতার খবর সংগ্রহ করতে গিয়ে। এছাড়া ‘ভুয়া খবর’ প্রকাশের অভিযোগে সাংবাদিক গ্রেফতারের ঘটনাও ধীরে ধীরে বাড়ছে। এ নিয়ে টানা পঞ্চম বছর বিশ্বজুড়ে আড়াই শতাধিক সাংবাদিক গ্রেফতারের ঘটনা ঘটল।