আজ ২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

Musk Twitter stake

৪৩ বিলিয়ন ডলারে টুইটার কিনে নিচ্ছেন ইলন মাস্ক

প্রথমবার্তা, ডেস্ক রিপোর্ট: ৪ হাজার ৩০০ কোটি মার্কিন ডলারে টুইটার কিনে নিচ্ছেন ইলন মাস্ক। টেসলা ও স্পেস এক্সের প্রতিষ্ঠাতা সিইও ইলন মাস্ক নগদে এই অর্থ পরিশোধ করবেন।

টুইটার সংশ্লিষ্টদের বরাতে রয়টার্স জানায়, ইলন মাস্ক তার এই প্রস্তাবকে ‘সেরা ও চূড়ান্ত’ বলে মন্তব্য করেছেন। টুইটারের পরিচালনা পর্ষদের অনুমোদন পেলেই লেনদেন চূড়ান্ত হয়ে যাবে। আজ সোমবার রাতেই এ ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে। প্রতিটি শেয়ারের সম্ভাব্য দাম হতে পারে ৫৪ দশমিক ২০ ডলার।

ফোর্বসের হিসাব অনুযায়ী, ইলন মাস্ক এই মুহূর্তে বিশ্বের শীর্ষ ধনী। ৫০ বছর বয়সী এই উদ্যোক্তার সম্পদের পরিমাণ ২১৯ বিলিয়ন ডলার।

রয়টার্স জানায়, ইলন মাস্ক তার নিজের অর্থ দিয়েই টুইটার মালিকানা কিনবেন। এখানে টেসলার কোনো অংশগ্রহণ থাকবে না। তবে টুইটার বা ইলন মাস্কের তরফ থেকে এ ব্যাপারে এখনো আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া যায়নি।

তবে আনুষ্ঠানিক ঘোষণা আসার আগেই নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে দিনের শুরুতে টুইটারের শেয়ারের দর সাড়ে ৪ শতাংশ বেড়ে ৫১ দশমিক ১৫ ডলারে পৌঁছেছে।

এর আগে ইলন মাস্ক বলেছেন, আরও উন্নতি ও মত প্রকাশের প্রকৃত প্লাটফর্ম হয়ে উঠতে টুইটারকে ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠান হতে হবে। এছাড়া, টুইটারের ‘ট্রল’ বন্ধ করতে ও বিজ্ঞাপনবিহীন সাবস্ক্রিপশন সার্ভিসে পরিবর্তন আনার ব্যাপারেও তার ভাবনার কথা জানিয়েছেন।

গত ১৪ এপ্রিল ইলন মাস্ক আনুষ্ঠানিকভাবে টুইটার কিনে নেওয়ার ইচ্ছার কথা জানান। এর পরই টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা পরাগ আগারওয়াল প্রতিষ্ঠানের কর্মকর্তাদের জানান, তারা ইলনের প্রস্তাবটি খতিয়ে দেখছেন।