আজ ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

4bve5c21c865731r864 800C450

৫ শতাধিক ট্যাঙ্কবাহী গাড়ি যুক্ত হলো ইরানের সেনা ইউনিটে

প্রথমবার্তা, প্রতিবেদক:  ইসলামি প্রজাতন্ত্র ইরানের সেনাবাহিনীর পদাতিক ইউনিটে আজ (বুধবার) যুক্ত হয়েছে ট্যাঙ্কবাহী পাঁচ শতাধিক সাজোয়া যান। খবর পার্সটুডে’র।

তেহরানে অতি ভারী এসব সাজোয়া যান হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সেনাবাহিনীর প্রধান মেজর জেনারেল সাইয়্যেদ আব্দুর রহিম মুসাভি।

তিনি এ সময় বলেন, ইরানের পদাতিক ইউনিট এখন পুরোপুরি স্বনির্ভর। দেশের বাইরে থেকে কোনো সরঞ্জাম সংগ্রহের কোনো প্রয়োজন নেই। যেকোনো ধরণের অভিযান পরিচালনার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম তাদের কাছে রয়েছে।

পদাতিক ইউনিটের কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল কিয়োমার্স হেইদারি বলেছেন, দ্রুততম সময়ে মধ্যে ট্যাঙ্ক স্থানান্তর করতে এসব অতিভারী গাড়ি খুবই কার্যকর। ইরানি বিশেষজ্ঞরা এসব যান তৈরিতে স্বয়ংসম্পূর্ণ। অন্যায় নিষেধাজ্ঞাকে সুযোগ হিসেবে ব্যবহার করে এই সাফল্য অর্জন করেছে ইরানি বিশেষজ্ঞরা।

সম্প্রতি ইরানের ওপর থেকে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা উঠে গেলেও দেশটি অস্ত্র আমদানির চেয়ে রপ্তানির দিকে বেশি মনোযোগ দেবে বলে জানা গেছে। ইরানের সামরিক কর্মকর্তারা বলেছেন, তারা কেবল ওই সব দেশের কাছেই অস্ত্র রপ্তানি করবে যারা তা আত্মরক্ষার জন্য ব্যবহার করবে।