1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : prothombarta :
ঢাকায় অনুষ্ঠিত হলো ইমফ্লুটমেন্ট ট্রিটমেন্ট প্ল্যান বিষয়ক সেমিনার
শনিবার, ০৯ ডিসেম্বর ২০২৩, ০১:৫৪ দিন

ঢাকায় অনুষ্ঠিত হলো ইমফ্লুটমেন্ট ট্রিটমেন্ট প্ল্যান বিষয়ক সেমিনার

  • পোষ্ট হয়েছে : বুধবার, ৭ ডিসেম্বর, ২০২২

প্রথমবার্তা, প্রতিবেদক : ঢাকায় অনুষ্ঠিত হলো ইমফ্লুটমেন্ট ট্রিটমেন্ট প্ল্যান [ইটিপি] এবং ক্রম রিকোভারি বিষয়ক সেমিনার। এক ডিসেম্বর বৃহস্পতিবার ফরচুন স্কয়ার কনভেনশন হলে এই সেমিনার অনুষ্ঠিত হয়।


খালিদ ওয়াটার টেক ও বাংলাদেশ টেনারি এসোসিয়েশন [বিটিএ] আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নিয়েছিলেন মোঃ শাহীন আহমেদ [চেয়ারম্যান বিটিএ , ডিরেক্টার এফবিসিসিআই]। বিশেষ অতিথি ছিলেন মোঃ সাখাওয়াত উল্লাহ [জেনারেল সিকিউরিটি, বিআইএ], মোঃ মিজানুর রহমান [ভাইস চেয়ারম্যান বিটিএ], মোঃ শামসুদ্দিন ভূইয়া বিপ্লব [ডিরেক্টার ঢাকা এন্ড স্ক্রিনস লিঃ] এবং মোঃ মোরশেদ হায়দার [এমডি মোরশেদ ব্রাদার্স টেনারর্স লিঃ]। উক্ত আয়োজনে বক্তরা জানান, ‌পরিবেশ দূষণ রোধ করে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করা ও রপ্তানি বৃদ্ধির উদ্দেশ্যে আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত কমপ্লায়েন্স চামড়া শিল্পনগরী গড়ে তোলার লক্ষ্যেই এই সেমিনারটি অনুষ্ঠিত হয়েছে।

বিষয়টি নিয়ে চেয়ারম্যান বিটিএ, ডিরেক্টার এফবিসিসিআই শাহীন আহমেদ বলেন, ‌দূষণমুক্ত ট্যানারি শিল্প গড়ে তোলে দেশীয় কাঁচামাল নির্ভর রপ্তানিমুখী খাতটিতে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করা কিংবা রপ্তানি বৃদ্ধির মতো কোনই স্বপ্নই পূরণ হচ্ছে না। কিন্তু এবারে এই আয়োজনে অলিম্পিয়া ইকো সলুসনের মতো কম্পনি আমাদের দেশের চামরা শিল্পে কাজ করতে আগ্রহী হয়েছে। যা আমাদের চামরা শিল্পকে আরও একধাপ এগিয়ে নিয়ে যেতে পারে বলে আমরা আশাবাদি।’


অলিম্পিয়া ইকো সলুসনের ডিরেক্টার সাঈদ কাসালিয়া বলেন, ‌আমরা পৃথিবীর অনেক দেশেই আমাদের ইপিটি প্ল্যান নিয়ে কাজ করেছি। এবারে বাংলাদেশেও কাজ করতে আগ্রহী। কারণ আমরা সবার চেয়ে কম খরচে এই কাজটি করে থাকি। আমাদের এই ইপিটির মাধ্যমে কাজ করলে পরিবেশের পাশাপাশি প্রতিটি ফ্যাক্টরি নিজেরা অনেক ভালো বেনিফিটেটডও হবে। কারণ আগামীতে কেউই আর ইটিপি ছাড়া তাদের ফ্যাক্টরির ছাড়পত্র পাবে না।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর