1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : prothombarta :
যুক্তরাষ্ট্র বলছে ইরান রাশিয়ার শীর্ষ সামরিক সহায়তাকারী
রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:৫১ রাত

যুক্তরাষ্ট্র বলছে ইরান রাশিয়ার শীর্ষ সামরিক সহায়তাকারী

  • পোষ্ট হয়েছে : শনিবার, ১০ ডিসেম্বর, ২০২২

প্রথমবার্তা, প্রতিবেদক:  রাশিয়া-ইরানের সম্পর্ক এখন উষ্ণ হয়ে পরিপূর্ণ প্রতিরক্ষা অংশীদারত্বে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেছেন, দুই দেশের সামরিক সহযোগিতা ইউক্রেনসহ পুরো বিশ্বের জন্য হুমকি। খবর বিবিসির।

 

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি শুক্রবার (০৯ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে বলেন, রাশিয়া ইরানের সঙ্গে অস্ত্র উন্নয়ন এবং প্রশিক্ষণের মতো কর্মসূচি হাতে নিতে যাচ্ছে। এটি ইরানের প্রতিবেশী দেশ ও বিশ্ব সম্প্রদায়ের জন্য ক্ষতিকর।

 

তিনি আরও বলেন, রাশিয়া হেলিকপ্টার ও বিমান প্রতিরক্ষা ব্যবস্থাসহ ইরানকে উন্নত সামরিক সরঞ্জাম সরবরাহের প্রচেষ্টা চালাচ্ছে। জন কিরবি বলেন, ইরান রাশিয়ার শীর্ষ সামরিক সহায়তাকারী হয়ে উঠেছে।

 

ইউক্রেনের জ্বালানি অবকাঠামোয় হামলার জন্য ইরানের ড্রোন ব্যবহার করছে মস্কো। এতে লাখ লাখ ইউক্রেনীয় জ্বালানি সংকটে পড়েছে। ইরানের কর্মকাণ্ডের ফলে ইউক্রেনের সাধারণ মানুষ মারা যাচ্ছে।

 

তবে রাশিয়ায় ড্রোন পাঠানোর কথা প্রাথমিকভাবে অস্বীকার করেছিল ইরান। পরে দেশটি স্বীকার করেছে ইউক্রেনে রুশ অভিযান শুরুর আগে তারা মস্কোকে কিছু অস্ত্র দিয়েছিল।

 


জন কিরবির ইরান সম্পর্কে এমন মন্তব্যের প্রতিক্রিয়ায় যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি বলেন, ইরান রাশিয়ার অন্যতম প্রধান সামরিক সমর্থক হয়ে উঠেছে এবং তাদের সম্পর্ক বৈশ্বিক নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ।

 

ক্লিভারলি আরও বলেন, রাশিয়া কয়েকশ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রসহ অস্ত্রের জোগান বাড়াতে চাইছে আর তাই আসছে মাসগুলোতে রাশিয়ার সামরিক বাহিনীর জন্য ইরানের সহযোগিতা বাড়বে বলে যুক্তরাষ্ট্রের সঙ্গে একমত যুক্তরাজ্য।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর

দেখুন ৫০ কোম্পানির ইপিএস

  • ৫ ফেব্রুয়ারী ২০২৩