1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : prothombarta :
মিথ্যা মামলা হলে কী করবেন?
রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:২৫ রাত

মিথ্যা মামলা হলে কী করবেন?

  • পোষ্ট হয়েছে : রবিবার, ১৮ ডিসেম্বর, ২০২২

প্রথমবার্তা, প্রতিবেদক: কোনো অপরাধ না করার পরও শত্রুতাবশত কেউ আপনার বিরুদ্ধে থানা বা আদালতে মামলা করতে পারেন। মিথ্যা মামলা হলে ভয় পাবেন না। আইনি লড়াইয়ের মাধ্যমে মিথ্যা মামলা থেকে অব্যাহতি পাবেন।

 

মিথ্যা মামলা হলে কী করবেন
প্রথমে জানতে হবে, মামলাটি থানায় নাকি আদালতে হয়েছে। এর পর আইনজীবীর মাধ্যমে মামলার আরজি বা এজাহারের কপি তুলতে হবে।

মামলাটির ধারা ও অভিযোগ জামিনযোগ্য কিনা তা জানতে হবে।  গুরুতর অভিযোগ না হলে ও জামিনযোগ্য হলে নিম্নআদালতে আত্মসমর্পণ করে জামিন চাইতে পারবেন আসামি।

 

অভিযোগ জামিন-অযোগ্য হলে হাইকোর্ট বিভাগে উপযুক্ত কারণ দেখিয়ে আগাম জামিন চাইতেও পারেন আসামি। আদালতে বিচার চলাকালে নির্দিষ্ট তারিখে অবশ্যই হাজিরা দিতে হবে। কোনো যুক্তিসংগত কারণ ছাড়া অনুপস্থিত থাকলে আসামির জামিন বাতিল করে দিতে পারেন আদালত।

 

জামিন কখন চাইতে হবে?

জামিন সাধারণত পুলিশ প্রতিবেদন হওয়ার আগেই চাইতে হয়। পুলিশ অভিযোগপত্র দাখিল করার আগে উপযুক্ত তথ্যপ্রমাণ দিয়ে আপনার বিরুদ্ধে যে মিথ্যা অভিযোগটি করা হয়েছে, তা প্রমাণের চেষ্টা করুন।

 

মিথ্যা মামলা গ্রেফতার হলে আসামি আইনজীবীর মাধ্যমে জামিনের আবেদন করতে পারবেন। যদি পুলিশ রিমান্ড চায়, তা হলে আইনজীবীর উচিত হবে রিমান্ড বাতিলের আবেদন করা। যদি থানায় না হয়ে আদালতে মামলা (সিআর মামলা) হয়, সে ক্ষেত্রেও আত্মসমর্পণ করে জামিন চাইতে হবে।

 

লেখক: আইনজীবী, সুপ্রিমকোর্ট

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর

দেখুন ৫০ কোম্পানির ইপিএস

  • ৫ ফেব্রুয়ারী ২০২৩