1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : news uploader : news uploader
  4. [email protected] : prothombarta :
আপত্তি নেই বাংলাদেশে হিন্দি ছবি চললে
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:২৫ দিন

আপত্তি নেই বাংলাদেশে হিন্দি ছবি চললে

  • পোষ্ট হয়েছে : বুধবার, ২৫ জানুয়ারী, ২০২৩

প্রথমবার্তা, প্রতিবেদক: বাংলাদেশে ‘পাঠান’ মুক্তি নিয়ে, দেশে হিন্দি ছবির আমদানি নিয়ে নতুন করে শোরগোল শুরু হয়েছে চলচ্চিত্রপাড়ায়। বাংলাদেশে আগামী ২৭ জানুয়ারি মুক্তি পাওয়ার সম্ভাবনা তৈরি করেছিল শাহরুখ খান অভিনীত বহুল প্রতীক্ষিত ছবি ‘পাঠান।’

 

আজ ভারত ও ভারতের বাইরে বিভিন্ন দেশে একযোগে মুক্তি পেয়েছে ছবিটি।সাফটা চুক্তির আওতায় পাঠান মুক্তির উদ্যোগ নেওয়া হয়েছিল। এই উদ্যোগে আগামী ২৭ জানুয়ারি ছবিটি মুক্তি পেতে পারত। তবে ২৭ জানুয়ারি মুক্তি না পেলেও কিছুদিন পরে ছবিটি মুক্তির সম্ভাবনা রয়েছে। সম্ভাব্য তারিখ ৩ ফেব্রুয়ারি বলে আমদানিকারক সংস্থা সূত্রে জানা গেছে।

 

সাফটা চুক্তির আওতায় কলকাতার ছবি আমদানি হলেও কেন বলিউডের ছবি আমদানিতে বাধা? এমন প্রশ্ন দেশীয় চলচ্চিত্রপাড়ায়। এদিকে, হল মালিকরা বলছেন, দেশের ছবি চাহিদা পূরণ করতে না পারায় তারা বলিউড ছবি চান।

 

প্রদর্শক সমিতির সঙ্গে একমত পোষণ করেন পরিচালক সমিতির সভাপতি কাজী হায়াতও!এদিকে চলচ্চিত্র সমিতিও চায় দেশে হিন্দি ছবি মুক্তি পাক। তবে একটা শর্ত রয়েছে শিল্পী সমিতির। তারা এই ছবি থেকে আয়ের ১০ ভাগ চান।

 

 

বাংলাদেশ চলচ্চিত্র সাধারণ সম্পাদক নিপুণ আক্তার বলেন, বলিউডের ছবি আসুক। বাংলাদেশে হলিউডের ছবি চলছে। হলিউডের সঙ্গে একযোগে এদেশে মুক্তি দেওয়া হচ্ছে। ইংরেজি ছবির সঙ্গে প্রতিযোগিতা করে বাংলা ছবিগুলো চলছে। তাহলে মুম্বাইয়ের ছবির সঙ্গে কেন প্রতিযোগিতা করতে পারবো না।

 

এতে উপকার হবে জানিয়ে নিপুণ বলেন, ‘এতে করে লাভ হবে যে, টেলিফিল্ম-এর নামে কিছু মানহীন সিনেমা বানানো বন্ধ হয়ে যাবে। আমাদের যেসব ফেস্টিভ্যাল আছে (ঈদ-পূজা, বিশেষ দিবস) এই সময়গুলো যেন বলিউডের ছবি রিলিজ না দেয়; ফেস্টিভ্যালে যেন শুধু দেশি সিনেমা থাকে এটাই চাওয়া। এটা শুধু আমার একার সিদ্ধান্ত নয়, সিদ্ধান্তটা শিল্পী সমিতির।

 

শিল্পী সমিতি হিন্দি ছবির আমদানির বিষয়ে সম্মত জানিয়ে বলেন, বলিউডের যে ছবিটা মুক্তির পর এদেশে লাভ হবে সেখানকার ১০ পার্সেন্ট শিল্পী সমিতিতে দেবে। আনরা লিখিত দিয়েছি। এখনো আমাদের জানানো হয়নি। সমিতিতে দিলে আমাদের ফান্ড বাড়বে এবং সেই অর্থ শিল্পীদের জন্যই ব্যয় করা হবে।

 

নিপুণ আরো বলেন, বলিউডের ছবি এলে হলগুলো বাঁচবে। হল মালিকরা দ্বিধায় আছে। লোন নিয়ে বন্ধ হল খুললে বা সংস্কার করলে দুই বছর পর থেকে লোনের টাকা ছবি চালাতে না পারলে কীভাবে খুলবে? আমি মনে করি আগে হল বাঁচাতে হবে তারপর শিল্প বাঁচবে।

 

তথ্য মন্ত্রণালয় থেকে আপাতত ছবিটি দেশে মুক্তির সিদ্ধান্ত হয়নি। মঙ্গলবার দুপুরে বাংলাদেশে ‘পাঠান’ মুক্তির বিষয়ে মন্ত্রণালয়ের আমদানি-রপ্তানিসংক্রান্ত কমিটির মিটিংয়ে ছবিটি মুক্তির কোনো সিদ্ধান্ত হয়নি।

 

এ বিষয়ে হল মালিক ওনার্স অ্যাসোসিয়েশনের উপদেষ্টা সুদীপ্ত কুমার দাস প্রথমবার্তাকে বলেন, “বাংলাদেশে ‘পাঠান’ ছবিটি মুক্তির সম্ভাবনা রয়েছে। মন্ত্রণালয়ের আমদানি-রপ্তানিসংক্রান্ত কমিটির পরিচালক সমিতি ও হল মালিকরা বসেছিলাম।

 

বৈঠক আনার পক্ষে যুক্তি উপস্থাপন করেছি  আমরা। বিপরীতে  না আনার পক্ষেও যুক্তি দেওয়া হয়েছে। তবে কোনো সিদ্ধান্ত হয়নি। যেহেতু এটা আমদানি-রপ্তানির বিষয় তাই বাণিজ্য মন্ত্রলায়েরও বিষয় আছে। ফলে আমাদের বিষয়ে সিদ্ধান্তের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।”

 

‘পাঠান’ ছবির মাধ্যমে প্রায় পাঁচ বছর পর পর্দায় ফিরছেন শাহরুখ। জানা যায়, এরই মধ্যে বাংলাদেশের একটি প্রযোজনা প্রতিষ্ঠান থেকে ভারতের প্রযোজনা প্রতিষ্ঠান ইকো এন্টারটেইনমেন্টের কাছে শাকিব খানের ‘পাঙ্কু জামাই’ রপ্তানি করা হয়েছে।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর