1. [email protected] : bijoy : bijoy Book
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : news uploader : news uploader
  4. [email protected] : prothombarta :
ধূমপান ছাড়তে চান? জেনে নিন যা করবেন
সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০২:৪৭ রাত

ধূমপান ছাড়তে চান? জেনে নিন যা করবেন

  • পোষ্ট হয়েছে : বৃহস্পতিবার, ২৬ জানুয়ারী, ২০২৩

প্রথমবার্তা, প্রতিবেদক: অনেক চেষ্টা করে আপনি ধূমপান ছাড়তে পারছেন না? বন্ধু মহলে বা অফিসের সহকর্মী, এমনকী চিকিৎসকের বারণও উড়িয়ে দিয়ে সুখটান দিয়ে চলেছেন। দীর্ঘদিন ধূমপান করার ফলে শরীরে তো রোগব্যধি বাসা বেঁধেছে।

যতটুকু ক্ষতি করার, তা করে চলেছে ওই তামাক। তাই এখনই রাশ টানুন, নাহলে আপনাকে ক্যানসার, হাঁপানি, দীর্ঘস্থায়ী ব্রঙ্কাইটিস, নিউমোনিয়ার মতো বিভিন্ন রোগে পড়তে হবে। তাই চলুন ধূমপান থেকে নিজেকে রক্ষা করি।

ওটস: ২ কাপ ফোটানো পানির সঙ্গে ১ চামচ ওটস মিশিয়ে সারা রাত রেখে দিন। পরদিন সকালে পানি পুনরায় ১০ মিনিট ফুটিয়ে যে কোনো খাবারের পর অল্প করে খেতে থাকুন। এতে শরীর থেকে নিকোটিন বের হয়ে যাবে। সেসঙ্গে কমবে সিগারেট খাওয়ার ইচ্ছা।

মুলা: ১ গ্লাস মুলার রসের সঙ্গে পরিমাণমতো মধু মিশিয়ে দিনে দুইবার খেলে ধূমপানের ইচ্ছা একেবারে কমে যায়।

আঙুর: আঙুরের রস শরীরের ভেতরে জমতে থাকা টক্সিন বের করে নেয়। ফলে একদিকে যেমন ফুসফুসের কর্মক্ষমতা বাড়ে, তেমনি সিগারেট খাওয়ার ইচ্ছাও কমতে শুরু করে।

মরিচের গুঁড়া: এক গ্লাস পানিতে অল্প মরিচের গুঁড়া ফেলে সেই পানি পান করলে ফুসফুসের ক্ষমতা বাড়ে। সেসঙ্গে ধূমপানের কারণে লাংয়ের যে ক্ষতি হয়, তা ধীরে ধীরে কমে। এছাড়া ধূমপানের ইচ্ছাও কমে।

আদা: ধূমপান ছাড়তে চাইলে আদার সাহায্য নিন। এতে উপস্থিত বেশ কিছু উপাদান নানাভাবে সিগারেট খাওয়ার ইচ্ছাকে দমিয়ে দেয়। এক্ষেত্রে আদা চা বা কাঁচা আদা খেতে হবে।

মধু: মধুতে থাকা ভিটামিন, এনজাইম এবং প্রোটিন শরীর থেকে নিকোটিন বের করে দেওয়ার পাশাপাশি সিগারেট খাওয়ার ইচ্ছাকেও নিয়ন্ত্রণে রাখে। ফলে ধূমপান ছাড়তে কোনো অসুবিধা হয় না।

ভিটামিন: প্রতিদিন ভিটামিন এ, সি এবং ই সমৃদ্ধ ক্যাপসুল অথবা খাবার খেলে সিগারেটের নেশা একেবারে চলে য়ায়। সেসঙ্গে নানাবিধ রোগের প্রকোপও কমে।

Facebook Comments Box

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর