1. [email protected] : Ex0tic :
  2. [email protected] : News Room : News Room
  3. [email protected] : prothombarta :
রাশিয়ার তেল কেনা অব্যাহত রাখবে ভারত
শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১১:৫৮ দিন

রাশিয়ার তেল কেনা অব্যাহত রাখবে ভারত

  • পোষ্ট হয়েছে : বুধবার, ৯ নভেম্বর, ২০২২

প্রথমবার্তা, আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার কাছ থেকে তেল কেনা অব্যাহত রাখবে ভারত। কারণ এই যুদ্ধ পরিস্থিতিতে রাশিয়ার তেল তেল থেকে উপকৃত হয়েছে তারা। মঙ্গলবার রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরবের সঙ্গে বৈঠকের পর ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এ তথ্য জানিয়েছেন।

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, দুই দেশই তাদের বাণিজ্য সম্পর্ক প্রসারিত করছে।

ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর প্রথমবারের মতো মস্কো সফর করছেন জয়শঙ্কর। মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন চলতি সপ্তাহে ভারতের কর্মকর্তাদের সাথে আলোচনার জন্য নয়া দিল্লি সফর করবেন। এর আগেই মস্কোতে গেলেন জয়শঙ্কর। ধারণা করা হচ্ছে, রাশিয়া যাতে তেল থেকে মুনাফা করতে না পারে সেজন্য দেশটির তেলের দাম আরও কমাতে চাপ দিতে ভারতের সঙ্গে আলোচনা করবেন মার্কিন অর্থমন্ত্রী।

ইউক্রেন যুদ্ধ শুরুর পর চীনের পরে ভারত রাশিয়ার বৃহত্তম তেল আমদানিকারক হয়ে উঠেছে। নিষেধাজ্ঞার কারণে ইউরোপের দেশগুলো তেল না কেনায় কম দামে আন্তর্জাতিক বাজারে তেল বিক্রি করছে রাশিয়া। এই সুযোগকে কাজে লাগাচ্ছে ভারত। গত সেপ্টেম্বরে রাশিয়া থেকে ভারতের তেল আমদানির পরিমাণ ২৩ শতাংশ বেড়েছে।

জয়শঙ্করের সাথে ভারতে কৃষি, পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস, বন্দর ও শিপিং, অর্থ, রাসায়নিক ও সার এবং বাণিজ্য বিভাগের সিনিয়র কর্মকর্তারা ছিলেন। ডলারের সাথে রাশিয়ার সমস্যার কারণে উভয় পক্ষই রুপি-রুবেল বাণিজ্য সম্প্রসারণ করতে আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছে রয়টার্স।

শেয়ার দিয়ে সাথেই থাকুন

print sharing button
এ বিভাগের অন্যান্য খবর