আজ ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

সফলতা পেতে হলে বয়স ত্রিশের আগেই!

প্রথমবার্তা, প্রতিবেদকঃ আমাদের দেশে পড়ালেখা শেষ করে পছন্দসই একটি চাকরী পেতেই বয়স চলে যায় ত্রিশের কোঠায়। আর লেগে থাকলে জীবনে সফলতার মুখ দেখা যায় অনেক বেশি বয়সে। কিন্তু এই দৃশ্যপট পরিবর্তন করতে পারেন হাতে গোনা কয়েকজন মানুষই। তারা কিন্তু প্রথম জীবনেই পেয়ে যান সফলতার স্বাদ। কিভাবে? তাদের মধ্যে রয়েছে বিশেষ কিছু গুণ। জানতে চান কি সেই বিশেষ গুণগুলো? চলুন তবে জেনে নেয়া যাক।

১. সঠিক অবস্থানে ঝুঁকি নেয়ার প্রবণতা: আপনি যদি জীবনে সঠিক সময়ে ঝুঁকি নিতে না জানেন তবে আপনার সফলতা একটু দেরিতেই আসবে। কারণ আপনি যে সুযোগের অপেক্ষা করছেন তা আপনি নিজে তৈরি করে না নিতে পারলে কেউ করে দেবে না। বরং সুযোগ একেরপর এক হারাতেই থাকবেন।

২. বিফল হলেও তা থেকে শিক্ষা নিয়ে নতুন করে দাঁড়ানোর চেষ্টা: যারা সফল মানুষ তারা যে জীবনে বিফল হননি কখনো এমনটা কিন্তু নয়। তারাও বিফলতার তিক্ততা ভোগ করেছেন কিন্তু তাদের মধ্যে রয়েছে সেই বিফলতাকে পেছনে ফেলে সামনে এগিয়ে চলার বিশেষ গুনটি।

৩. দ্রুত সঠিক সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা: অনেক সময় সিদ্ধান্ত নিতে দেরি করা এবং দ্বিধা কাজ করার ফলে আমরা অনেক সুযোগ হারিয়ে ফেলি। যারা দ্রুত সিদ্ধান্ত নিতে পারেন এবং সঠিক সিদ্ধান্ত নিতে একেবারেই দেরি করেন না তারাই বেশ অল্প বয়সেই সফল হন।

৪. কাজকে জীবনের অংশ করে নেয়া: কাজটাকে শুধুমাত্র বোরিং এবং জীবন ধারণের একটি বিরক্তিকর অংশ বলে ধরে নেয়া কাজের স্পৃহা কমিয়ে দেয়। সেই সাথে কমায় উন্নতি পাবার সম্ভাবনা। যারা কাজটাকে জীবনের অংশ হিসেবে মানতে পারেন তারাই সফলতা দেখেন।

৫. নিজের প্রতি পুরো আত্মবিশ্বাস: সফল মানুষের অন্যতম প্রধান গুণ হচ্ছে নিজের প্রতি আত্মবিশ্বাস। আত্মবিশ্বাসী মানুষজন খুব সহজেই ঝুঁকি নিতে পারেন, নিতে পারেন দ্রুত সঠিক সিদ্ধান্তও কারণ তারা নিজের প্রতি অনেক আস্থা রাখেন। এবং এই গুনটিই তাকে সফল হতে সাহায্য করে।

৬. আবেগ দিয়ে নয় লজিক দিয়ে চিন্তা করা: আবেগ নিয়ে যে চিন্তা করা ও সিদ্ধান্ত নেয়া হয় তা বেশীরভাগ ক্ষেত্রেই ভুল হয়ে থাকে। এতে করে জীবনে উন্নতিটাও অনেক কাঠখড় পুড়িয়ে আসে। তাই আবেগটাকে একটু নিয়ন্ত্রণে রেখে যারা লজিক দিয়ে চিন্তা করতে পারেন তারাই পান সফলতার স্বাদ।

৭. আশা ছেড়ে না দেয়ার মনোভাব: অনেকেই দুএকবার চেষ্টায় সফল হতে না পারলে আশা ছেড়ে দিয়ে চুপচাপ বসে থাকেন। কিন্তু এভাবে জীবনে সফলতা আনা সম্ভব নয়। হাল ছেড়ে না দিয়ে চেষ্টা চালিয়ে যাওয়ার গুনটি ৩০ এর আগেই সফলতা এনে দিতে পারে জীবনে।