আজ ১৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ১লা অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

সুদানে শান্তিরক্ষা মিশনে জাতীয় শোক দিবস পালন

প্রথমবার্তা, প্রতিবেদক: নানা আয়োজনের মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালন করেছে সুদানের দারফুর জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে থাকা ফর্মড পুলিশরা। দারফুরে অবস্থিত বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিটের বঙ্গবন্ধু ক্যাম্পে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে দোয়ার আয়োজন করা হয়। এসময় বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন করা হয়। এছাড়াও জাতির পিতা ও ১৫ আগস্ট কালরাত্রির সকল শহীদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়।

বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিটের কমান্ডার মোহাম্মদ আব্দুল হালিম জানান, আমরা সর্বপ্রথম জাতির পিতা ও ওনার পরিবারের সদস্যদের নামে বিভিন্ন স্থাপনা এই মিশন এরিয়াতে প্রতিষ্ঠা করি। এর মাধ্যমে সুদানে অবস্থিত নানা দেশের কর্মরত জনগণ আমাদের জাতির পিতা ও তাঁর পরিবার সম্পর্কে অবগত হতে পারছেন। মহান মুক্তিযুদ্ধে জাতির পিতার পরিবারের অবদান অনস্বীকার্য। এ দিনগুলোকে মর্যাদার সাথে পালনে সকলকে সাথে নিয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়।

অভিযানের নেতৃত্ব দেন মিশন সাপোর্ট ডিভিশনের প্রধান জনাব হিউটসন ফার্গুসন। এছাড়াও আরো উপস্থিত ছিলেন পুলিশ চিফ স্টাফ আহমাদো মান্নাহ, দারফুর এলাকার পরিবেশ রক্ষা কর্মকর্তাগণ ও বিভিন্ন দেশের প্রায় শতাধিক কর্মকর্তাগণ।

উনামিড মিশন সাপোর্ট ডিভিশনের প্রধান জনাব ফার্গুসন বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিটের কর্মকাণ্ডের ভূয়সী প্রশংসা করেন এবং ভবিষ্যতেও বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিট তাদের কর্মকাণ্ডের মাধ্যমে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন। উনামিড এর নর্থ দারফুরের সকল কন্টিনজেন্টের মধ্যে কভিড-১৯ নিয়ন্ত্রণে সফলতার ধন্যবাদ প্রদান করেন।