আজ ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৭শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

মহেন্দ্রর ভাই নরেন্দ্রর কথা জানেন কয়জন?

প্রথমবার্তা, প্রতিবেদক:  এমএস ধোনি- দ্য আনটোল্ড স্টোরি’ সিনেমার সৌজন্যে মহেন্দ্র সিং ধোনির জীবনের খুটিনাটি প্রায় সবারই জানা। রাঁচির মধ্যবিত্ত পরিবারে ধোনির বেড়ে ওঠা। আর পাঁচজন মধ্যবিত্ত বাবার মতো পান সিং ধোনিও ছেলেকে খেলোয়াড় বানাতে চাননি। কিন্তু তার মা ও বড় বোন ধোনিকে ক্রমাগত সমর্থন দিয়ে যেতেন। তবে সিনেমায় কোথাও একবারও ধোনির বড় ভাইকে দেখানো হয়নি। অর্থাৎ, নরেন্দ্র সিং ধোনির কথা উল্লেখ করা হয়নি। কিন্তু কেন?

ধোনি নিজেও কখনও কোনও মঞ্চে বড় ভাই নরেন্দ্র নাম করেননি। কানাঘুঁষা শোনা যায়, নরেন্দ্র সঙ্গে পরিবারের বাকিদের যোগাযোগ নেই বললেই চলে। তিনি স্ত্রী ও দুই সন্তান নিয়ে আলাদা থাকেন। স্থানীয় এলাকায় রাজনৈতিক ব্যক্তিত্ব হিসাবে তিনি পরিচিত। ৭ বছর ধরে তিনি সমাজবাদি পার্টির সঙ্গে যুক্ত। আগে নাকি তিনি বিজেপির সক্রিয় সদস্য ছিলেন। রাজনীতির মাঠে এই জার্সি বদলের জন্যই ‘উপরমহলের নির্দেশে’ নরেন্দ্রকে ধোনির বায়োপিক থেকে বাদ দেওয়া হয়।

বড় বোনের সঙ্গে মহেন্দ্র সিং ধোনির যেমন মিষ্টি সম্পর্ক আছে, বড় ভাইয়ের সঙ্গে তেমন নেই। ধোনির বায়োপিক রিলিজ করার আগে নরেন্দ্র জিজ্ঞাসা করা হয়েছিল, কেন আপনাকে সিনেমাতে একবারের জন্যও রাখা হয়নি! নরেন্দ্র বলেছিলেন, পুরো ব্যাপারটাই পরিচালকের সিদ্ধান্ত। পরিচালক হয়তো মনে করেছেন যে মহেন্দ্রর উত্থানের পিছনে নরেন্দ্রর কোনো অবদান নেই। তাই ধোনির বড় ভাইকে সিনেমায় রাখা হয়নি। তবে ধোনির ব্যাপারে কথা উঠলে নরেন্দ্র সবসময় তার প্রশংসাই করেছেন।