আজ ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৪ঠা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

৩২ ক্রিকেটারকে বর্ণবাদ বিরোধী ‘কালচার ক্যাম্পে’ পাঠাচ্ছে দক্ষিণ আফ্রিকা

প্রথমবার্তা, প্রতিবেদক:  বর্ণবাদী ঘটনার কারণে এবার ‘কালচার ক্যাম্প’ আয়োজন করতে যাচ্ছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। ক্যাম্পে থাকবেন ৩২জন ক্রিকেটার। যুক্তরাষ্ট্রে শুরু হওয়া ব্লাক লাইভস ম্যাটার আন্দোলনের ধারাবাহিকতায় এই কালচার ক্যাম্প আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্ণবাদী আচরণ বন্ধের জন্য এর আগে ২০১০ সালে এ ধরনের ‘কালচার ক্যাম্প’ আয়োজন করা হয়েছিল দেশটিতে।

আগামী সপ্তাহে ক্রুগার ন্যাশনাল পার্কে এই ক্যাম্প শুরু হবে। যেখানে দলীয় পারফরম্যান্স ছাড়াও খেলার পরিবেশ এবং একে অপরের সঙ্গে ভাতৃত্বমূলক আচরণের বিষয়ে কর্মশালা থাকবে। ক্যাম্পে যোগ দিতে পারবেন না দেশটির সাবেক অধিনায়ক ফাফ ডু-প্লেসিস। কারণ দ্বিতীয়বারের মতো তিনি বাবা হতে চলেছেন। আর ব্যক্তিগত কারণে ক্যাম্প থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন ব্যাটসম্যান থিউনিস ডু ব্রুইন।

কালচার ক্যাম্পের ৩২জন ক্রিকেটার : এইডেন মার্করাম, আন্দিল ফেলুকুওয়াও, এনরিচ নর্টি, ব্যুরান হেন্ডরিক্স, বিয়র্ন ফরচুন, ড্যারেন ডুপাভিলন, ডেভিড মিলার, ডিন এলগার, ডোয়াইন প্রিটোরিয়াস, জর্জ লিন্ডে, গ্লেটন স্টুরমান, হেনরিখ ক্লাসেন, জানেমান মালান, জন জন স্মুটস, জুনিয়র ডালা, কাগিসো রাবাদা, কেগান পিটারসেন, কেশব মহারাজ, কাইল ভেরিয়েন, লুঙ্গি এনগিডি, লুথো সিপামলা, পিটার মালান, পিট ফন বিলিয়ন, কুইন্টন ডি কক, রাসি ফন ডার ডুসেন, রেজা হেন্ডরিক্স, রুডি সেকেন্ড, সেনুরান মুথুসামি, সিসান্দা মাগালা, তাবরাইজ শামসি এবং জুবায়ের হামজা।