আজ ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৪ঠা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

আদিবাসী নেতা আলফ্রেড সরেন হত্যার ২০ বছর

প্রথমবার্তা, প্রতিবেদক: আদিবাসী নেতা আলফ্রেড সরেনের ২০তম মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে। জাতীয় আদিবাসী পরিষদের উদ্যোগে আজ সকাল ১১টায়  নওগাঁর জেলার মহাদেবপুর উপজেলার ভীমপুর আদিবাসী পল্লীতে আলফ্রেড সরেনের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়। এরপর এক মিনিট নিরবতা পালন করা হয়। এসময় বিভিন্ন সংগঠনের পক্ষ থেকেও সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পরে জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সবিন মুন্ডার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্র নাথ সরেন।

তিনি বলেন, আজ আমরা আলফ্রেড সরেন হত্যার ২০ বছর পালন করছি। কিন্তু এই দীর্ঘ সময়ে হত্যার বিচার হলো না। এর ফলে আদিবাসীরা ন্যায় বিচারের প্রতি আস্থা হারাচ্ছে। শুধু আলফ্রেড সরেন হত্যা নয় বহু আদিবাসী হত্যা, ধর্ষণ, অগ্নি সংযোগ উচ্ছেদের মত ঘটনার বিচার হয় না। আমরা সরেনে হত্যাকাণ্ডের দ্রুত বিচারের দাবি জানাচ্ছি। সাথে সাথে সমতল আদিবাসীদের জন্য স্বাধীন ভূমি কমিশন গঠনের দাবি করছি।

এসময় আরো বক্তব্য রাখেন, বিমল চন্দ্র রাজোয়ার, সুধীর তির্কী, সুভাস চন্দ্র হেমব্রম বিভ’তী ভূষন মাহাতো, নবদ্বীপ লাকড়া, নরেণ পাহান, আন্দ্রিয়স বিশ্বাস, প্রদীপ লাকড়া, নকুল পাহান, সুশীল উরাও, সুধীর পাহানসহ প্রমূখ। সংহতি বক্তা হিসাবে বক্তব্য রাখেন নওগাঁ জেলা বাসদের সমন্বয়ক জয়নাল আবেদীন মুকুল ও নাটোর জেলা বাসদের সমন্বয়ক দেবাশীষ রায়।