আজ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

জম্মু-কাশ্মীর নিয়ন্ত্রণরেখায় বরফের নিচে ভারতীয় সেনার মরদেহ

প্রথমবার্তা, প্রতিবেদক: ভারতের জম্মু কাশ্মীরে নিয়ন্ত্রণরেখায় বরফের নিচ থেকে এক সেনার মরদেহ উদ্ধার করা হয়েছে। রাজেন্দ্র সিংহ নেগি (৩৬) নামের ওই সৈনিক ছয় মাস ধরে নিখোঁজ ছিলেন।

সেনা সূত্রের বরাতে আনন্দবাজার পত্রিকা জানায়, ভারতীয় সেনাবাহিনীর ১১ গঢ়বাল রাইফেলসের হাবিলদার পোস্টে কর্মরত ছিলেন রাজেন্দ্র। চলতি বছরের জানুয়ারিতে গুলমার্গে টহলদারির সময় পা পিছলে খাদে পড়ে যান তিনি। পুরু বরফের নিচে চাপা পড়ে যান তিনি।

শনিবার (১৫ আগস্ট) সেনা সদস্যরা গুলমার্গে নিয়ন্ত্রণরেখা বরাবর টহলদারির সময় পুরু বরফের নীচে চাপা পড়া একটি মরদেহ দেখতে পান। তার পর বরফ কেটে মরদেহটি উদ্ধার করা হয়। সহকর্মীরাই তার মরদেহ চিহ্নিত করেন।

সেনা সূত্র আরও জানায়, সেনাবাহিনীতে নিখোঁজের রিপোর্ট দায়ের হয় ৮ জানুয়ারি। যদিও সেনার তরফে সরকারিভাবে সে বিষয়ে কিছু জানানো হয়নি তখন।

তারপর থেকেই নিখোঁজ রাজেন্দ্রর খোঁজে সবরকম চেষ্টা চালানো হচ্ছিল। কিন্তু কোনো সন্ধান না পেয়ে জুন মাসে তিনি মারা গেছেন বলে ঘোষণা করা হয়। ২১ জুন পরিবারকে সে কথা জানিয়ে দেয়া হয়।

কিন্তু রাজেন্দ্রর স্ত্রী রাজেশ্বরী দেবী সে কথা মেনে নিতে পারেননি। সেনা কর্তৃপক্ষকে তিনি জানিয়ে দিয়েছিলেন, মৃতদেহ নিজে চোখে না দেখা পর্যন্ত তারা রাজেন্দ্রর মৃত্যু হয়েছে, এ কথা মেনে নেবেন না।

অবশেষে শনিবার স্বাধীনতা দিবসের দিনই সেই মরদেহ উদ্ধারের পর ফের তাদের খবর পাঠানো হয়েছে।

সেনা হাসপাতালে মেডিকেল প্রক্রিয়ার পর পরিবারের হাতে দেহ তুলে দেয়া হবে মরদেহ।