আজ ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৪ঠা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

রাশিয়ার ভ্যাকসিন গ্রহণ করতে চান মেক্সিকোর প্রেসিডেন্ট

প্রথমবার্তা, প্রতিবেদক:রাশিয়ার উদ্ভাবিত করোনার টিকার মান নিয়ে পাশ্চাত্য দুনিয়ার নানা ধরনের সংশয় থাকলেও সেটির ওপরই আস্থা রাখছেন মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর। শুধু তাই নয়, টিকাটির চূড়ান্ত ট্রায়ালে স্বেচ্ছাসেবক হওয়ারও আগ্রহ প্রকাশ করেছেন তিনি। বলেছেন, যেসব স্বেচ্ছাসেবকের ওপর টিকাটি প্রয়োগ করা হবে, এর মধ্যে প্রথম হতে চান তিনি। সূত্র: রয়টার্স।

যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের গবেষকরা বলছেন, কেবল ১০ শতাংশ ক্লিনিক্যাল পরীক্ষা সফল হওয়ার ওপর ভিত্তি করেই রাশিয়া তাদের টিকা অনুমোদন দিয়ে ফেলেছে। দুই মাসেরও কম সময়ের মধ্যে মস্কোর টিকা অনুমোদন ও প্রথম ব্যাচের টিকা তৈরি করে মানুষের ওপর প্রয়োগের বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তারা।বিশ্লেষকরা বলছেন, বিশ্বজুড়ে ভ্যাকসিন নিয়ে প্রতিযোগিতা শুরু হয়েছে।

অন্যান্য বিষয় বিবেচনার বদলে কেবল সম্মানের দিক বিবেচনা করে তড়িঘড়ি করে টিকার অনুমোদন দিয়েছে রাশিয়া।রাশিয়ার টিকাটির নাম ‘স্পুটনিক ৫’, যা সোভিয়েত ইউনিয়নের প্রথম কৃত্রিম উপগ্রহের নামে নামকরণ করা হয়েছে। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জনগণকে আশ্বস্ত করে বলেছেন, টিকাটি নিরাপদ। তার এক মেয়ের শরীরেও টিকাটি প্রয়োগ করা হয়েছে।

এদিকে, মেক্সিকোর ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী মার্থা ডেলগাদো বলেন, তার দেশের ২০ কোটি ডোজ টিকা প্রয়োজন হবে। যদি তৃতীয় ধাপের পরীক্ষা সফল হয়, তবে আগামী বছরের এপ্রিল থেকে টিকা পাওয়া যাবে।উল্লেখ্য, মেক্সিকোতে ৫ লাখ ২২ হাজার ১৬২ জনের করোনা শনাক্ত হয়েছে আর মারা গেছে ৫৬ হাজার ৭৫৭ জন।