আজ ৭ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২২শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

সারাবিশ্বে করোনা কেড়ে নিলো ৭ লাখ ৭৭ হাজারের বেশি প্রাণ

প্রথমবার্তা, প্রতিবেদক: বিশ্বে প্রতিদিনই করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর মিছিল বাড়ছে। করোনার ভয়াল থাবায় বিশ্বে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২ কোটি ২০ লাখ ৪১ হাজার ৩০৪ জন। এই ভাইরাসে মৃত্যু হয়েছে ৭ লাখ ৭৭ হাজার ১৯৪ জন মানুষের।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটার-এর পরিসংখ্যান অনুযায়ী, চীনে নতুন করে কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি। ইতালি, স্পেন, জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্যে মৃত্যুর সংখ্যা কমেছে। দেশগুলোতে দিন দিন বাড়ছে সুস্থতার সংখ্যাও।

বর্তমানে ৬৪ লাখ ৮০ হাজার ৪৪০ জন চিকিৎসাধীন এবং ৬২ হাজার ৬৫ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছে। এছাড়া, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত ১ কোটি ৪৭ লাখ ৮৩ হাজার ৬৭০ জন সুস্থ হয়ে উঠেছে।

করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী দেশগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- যুক্তরাষ্ট্রে ১ লাখ ৭৩ হাজার ৭১৬ জন, ব্রাজিলে ১ লাখ ৮ হাজার ৬৫৪ জন, মেক্সিকোতে ৫৭ হাজার ২৩ জন, ভারতে ৫১ হাজার ৯২৫ জন, যুক্তরাজ্যে ৪১ হাজার ৩৬৯ জন, ইতালিতে ৩৫ হাজার ৪০০ জন, ফ্রান্সে ৩০ হাজার ৪২৯ জন ও স্পেনে ২৮ হাজার ৬৪৬ জন।

কিছুদিন আগেও আক্রান্তের দিক থেকে সবার শীর্ষে থাকা দেশ চীনে করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা কমেছে। গত কয়েকদিন ধরে দেশটিতে নতুন করে কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি। চীনে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৮৪ হাজার ৮৭১ জন, মৃত্যু হয়েছে ৪ হাজার ৬৩৪ জনের।

জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) সর্বশেষ তথ্য অনুযায়ী, বাংলাদেশে ২ লাখ ৭৯ হাজার ১৪৪ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ৩ হাজার ৬৯৪ জনের মৃত্যু হয়েছে এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৬০ হাজার ৫৯১ জন।