আজ ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

স্বাস্থ্যের সচিব-ডিজির বিরুদ্ধে আদালত অবমাননার রুল

প্রথমবার্তা, প্রতিবেদক:  স্বাস্থ্য মন্ত্রণালয়ের সেবা বিভাগের সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের (ডিজি) বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট।

সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির জরুরি স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ ও সহায়তাকারী সুরক্ষা প্রদান নীতিমালা-২০১৮’ শিরোনামে করা নীতিমালা গেজেট আকারে প্রকাশ করতে দুই বছর আগের দেওয়া নির্দেশ কার্যকর না করায় এই রুল জারি করা হয়েছে।

বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খিজির হায়াতের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ আজ মঙ্গলবার (১৮ আগস্ট) এই রুল জারি করেন। সংশ্লিষ্টদের দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। মানবাধিকার সংগঠন বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড ট্রাস্ট সার্ভিসেস (ব্লাস্ট)-এর করা এক আবেদনে এ আদেশ দেওয়া হয়েছে। আদালতে আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার রাশনা ইমাম।

আদেশের পর ব্যারিস্টার রাশনা ইমাম সাংবাদিকদের বলেন, ২০১৮ সালের ৮ আগস্ট হাইকোর্ট এক রায়ে নীতিমালার গেজেট জারি করতে নির্দেশ দেন। কিন্তু রায়ের কিছুই বাস্তবায়ন করেননি সরকারের সংশ্লিষ্টরা। একারণে  আদালত অবমাননার আবেদন করে ব্লাস্ট। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত রুল জারি করেছেন।

২০১৬ সালের ২১ জানুয়ারি আরাফাত নামের এক ব্যক্তি বাসে উঠতে গিয়ে পা পিছলে নিচে পড়ে গুরুতর আহত হন। তাঁকে নিকটস্থ তিনটি হাসপাতালে নেওয়া হলেও তাঁকে চিকিৎসাসেবা দিতে অস্বীকৃতি জানানো হয়। পরে তাঁকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে নেওয়া হলে মারা যান তিনি। ওই ঘটনায় ব্লাস্ট ও সৈয়দ সাইফুদ্দিন কামাল নামের এক ব্যক্তি রিট আবেদন করেন।

হাইকোর্ট ২০১৬ সালের ১০ ফেব্রুয়ারি এক আদেশে সড়ক দুর্ঘটনায় গুরুতর আহতদের জরুরি চিকিৎসা সেবা দিতে দেশের সকল হাসপাতাল কর্তৃপক্ষ ও চিকিৎসককে নির্দেশ দেন। একইসঙ্গে সরকারকে নীতিমালা করার নির্দেশ দেওয়া হয়। আদালতের এই আদেশের পর সরকার নীতিমালার খসড়া তৈরি করে তা আদালতে দাখিল করে।

আদালত রায়ে সরকারের চূড়ান্ত খসড়ায় দুটি ধারা পরিমার্জন করে দেন। রায়ের কপি পাওয়ার দুই মাসের মধ্যে নীতিমালা গেজেট আকারে প্রকাশ করতে স্বাস্থ্যের সচিবকে নির্দেশ দেওয়া হয়। কিন্তু এখন পর্যন্ত এই গেজেট জারি করা হয়নি।