আজ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

আমিরাত সফরে ‘মোসাদ’ প্রধান ইয়োসি কোহেন

প্রথমবার্তা, প্রতিবেদক:  পূর্ণাঙ্গ কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার বিষয়ে চুক্তি সইয়ের পর ইহুদিবাদী ইসরায়েলের সঙ্গে ক্রমেই ঘনিষ্ঠতা আরো জোরদার করা অব্যাহত রেখেছে সংযুক্ত আরব আমিরাত। দুই দেশের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ঘোষণার মাত্র কয়েক দিনের মাথায় উচ্চ পর্যায়ের সফর বিনিময় শুরু হয়েছে।

এরইমধ্যে নিরাপত্তা ইস্যু পর্যালোচনায় আমিরাত সফর করেছেন ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইয়োসি কোহেন।এটি হচ্ছে ইসরায়েলের পক্ষ থেকে উচ্চ পর্যায়ের কোনো কর্মকর্তার প্রথম আমিরাত সফর এবং এই সফরে কোহেন নিরাপত্তা ইস্যু নিয়ে আমিরাতের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন।

গত ১৩ আগস্ট সংযুক্ত আরব আমিরাত এবং ইসরায়েল কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা করার চুক্তি সইয়ের পর এই সফর অনুষ্ঠিত হচ্ছে। এরইমধ্যে কোহেন নিরাপত্তার ইস্যুতে সংযুক্ত আরব আমিরাতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শেখ আহোদ বিন জায়েদ আল-নাহিয়ানের সঙ্গে রাজধানী আবুধাবিতে আলোচনা করেছেন।

মঙ্গলবার আরব আমিরাতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়াম জানিয়েছে, দুই পক্ষ নিরাপত্তার ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার বিষয়ে আলোচনা করেছে। এর পাশাপাশি আঞ্চলিক বিভিন্ন ঘটনাবলীতে অভিন্ন স্বার্থ নিয়ে দু’পক্ষ মতবিনিময় করে।

আরব আমিরাতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার পেছনে ইয়োসি কোহেন প্রধান ভূমিকা রেখেছেন বলে ইসরায়েলের ওয়াইনেট নিউজ ওয়েবসাইট জানিয়েছে। এছাড়া আরো কয়েকটি পারস্য উপসাগরীয় অঞ্চলের আরব দেশের সঙ্গে ইসরায়েল সম্পর্ক প্রতিষ্ঠা করতে যাচ্ছে। এক্ষেত্রেও কোহেনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।সূত্র : আল-জাজিরা।