আজ ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

করোনার মধ্যে ক্যালিফোর্নিয়ায় প্লেগ রোগী শনাক্ত

প্রথমবার্তা, প্রতিবেদক:  যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় পাঁচ বছরের ব্যবধানে একজন প্লেগ রোগী চিহ্নিত করা হয়েছে। এর আগে সবশেষ ২০১৫ সালে অই অঙ্গরাজ্যে প্লেগ রোগীর খোঁজ মেলে।

 

বাড়িতেই চিকিৎসা নিচ্ছেন  প্লেগ আক্রান্ত ওই রোগী। স্থানীয় ট্রাকি নদীর কাছে একটি সংক্রমিত মাছি তাকে কামড় দিয়েছিল। সেই থেকে আক্রান্ত হন তিনি। প্লেগ এখন ক্যালিফোর্নিয়ার অনেক জায়গায় ছড়িয়ে গেছে।

 

সেক্ষেত্রে বাইরে থাকা অবস্থায় বিশেষ নিয়ম কানুন মেনে চলার কথা বলছে স্থানীয় কতৃপক্ষ। যেখানে বুনো ইঁদুর রয়েছে এমন জায়গা থেকে সতর্কতা অবলম্বন করার কথা বলেছে কতৃপক্ষ। মানুষের জন্য প্লেগের ঘটনা অত্যন্ত বিরল তবে খুব মারাত্মক হতে পারে এবং জনগণকে প্লেগের উপস্থিতি সম্পর্কে সতর্ক হতে হবে।

 

প্লেগ বেশিরভাগ অংশে মাছির কামড় দ্বারা ছড়িয়ে পড়ে যা কাঠবিড়ালি,  এবং অন্যান্য বুনো ইঁদুরের মাধ্যমে মানুষ আক্রান্ত হয়। কুকুর এবং বিড়ালরাও প্লেগের জীবাণু বহনকারী হতে পারে।

 

যদি দ্রুত শনাক্ত করা সম্ভব হয় তবে তবে সংক্রামক রোগটি সহজেই অ্যান্টিবায়োটিক দিয়ে চিকিৎসা করা যেতে পারে; তবে, সাধারণ প্লেগের লক্ষণগুলি, যেমন বমি বমি ভাব, জ্বর, লিম্ফনোড ব্লক এবং অন্যান্য লক্ষণ প্রায় দুই সপ্তাহ পরে দেখা যায়।যুক্তরাষ্ট্রে প্রতি বছর ৭ জন প্লেগ রোগে আক্রান্ত হন। তবে মৃত্যুর ঘটনা বিরল।