আজ ১৮ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৩রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

চীনা ভাকসিনের হিউম্যান ট্রায়ালের অনুমোদন দিলো পাকিস্তান

প্রথমবার্তা, প্রতিবেদক: মানব শরীরে করোনা ভ্যাকসিনের পরীক্ষা চালানোর জন্য চীনা প্রতিষ্ঠান ক্যানসিনোবায়োকে অনুমতি দিয়েছে পাকিস্তান। প্রতিষ্ঠানটি সেখানে তৃতীয় ধাপের হিউম্যান ট্রায়াল চালাবে। সোমবার এই তথ্য জানিয়েছে পাকিস্তানের ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেল্থ (এনআইএইচ)।

চীন ভিত্তিক ভ্যাকসিন গবেষক প্রতিষ্ঠান ক্যানসিনোবায়ো এবং বেইজিং ইনস্টিটিউট অফ বায়োটেকনোলজি’র নির্মিত কোভিড-১৯ ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়াল বা পরীক্ষামূলক প্রয়োগের জন্য ড্রাগ রিগুলেটরি অথোরিটি অফ পাকিস্তান-ড্র্যাপ’র কাছ থেকে আনুষ্ঠানিক অনুমোদন পেয়েছে। এক বিবৃতিতে এনআইএইচ বলেছে যে, পাকিস্তানের কোনও ভ্যাকসিনের জন্য এটি প্রথম ধাপের তৃতীয় ক্লিনিকাল ট্রায়াল হবে।

ক্যানসিনোবায়ো’র এই ক্লিনিকাল ট্রায়ালটি ইতিমধ্যে চীন, রাশিয়া, চিলি ও আর্জেন্টিনায় পরিচালিত হচ্ছে এবং শীঘ্রই সউদী আরবেও শুরু হতে যাচ্ছে। পাকিস্তান হেল্থ রিসার্চ কাউন্সিল (পিএইচআরসি) দেশটির ন্যাশনাল বায়োএথিক্স কমিটিকে (এনবিসি) এই গবেষণার জন্য নীতিগত অনুমোদন দিয়েছে এবং ক্লিনিকাল ট্রায়ালকে বিশ্বজনীন সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাও অনুমোদন দিয়েছে বলে তারা জানিয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, গত কয়েক মাসে ক্যানসিনোবায়ো চীন ও কানাডার প্রযুক্তি প্রয়োগের কারণে কোভিড-১৯ ভ্যাকসিন তৈরিতে দ্রুত অগ্রগতি করেছে। প্রতিষ্ঠানটি জানিয়েছে যে, তারা বিশ্বের প্রথম সংস্থা যারা ক্লিনিকাল ট্রায়ালের দ্বিতীয় ধাপে পৌছে যায় এবং মানবদেহে পরীক্ষা মূলক প্রয়োগ শুরু করেছে।