আজ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

দাম কত চীনের তৈরি করোনা ভ্যাকসিনের?

প্রথমবার্তা, প্রতিবেদক: রাশিয়ার পর করোনাভাইরাসের টিকা আবিষ্কারের ঘোষণা দিল চীন। করোনায় যখন বিপর্যস্ত গোটা বিশ্ব তখন টিকা আবিষ্কারের স্বস্ত্বি মিলেছে। কিন্তু এই টিকার দাম কেমন হবে? সাধারণ মানুষের নাগালে থাকবে কিনা তা নিয়ে তৈরি হয়েছে প্রশ্ন।

তবে চীনের টিকা বাজারে আনতে দ্রুততার সঙ্গে কাজ করে যাচ্ছে চায়না ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল গ্রুপ (সিনোফার্ম)। প্রতিষ্ঠানটির তৈরি প্রতি ডোজ টিকার দাম পড়তে পারে ৫শ’ ইউয়ান বা ৭৩ ডলারের মতো। বাংলাদেশি টাকায় এর পরিমাণ দাঁড়ায় প্রায় ৬ হাজার টাকা।

সিনোফার্মের চেয়ারম্যান লিউ জিনহেং দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে এ তথ্য জানিয়েছেন মর্মে মঙ্গলবার (১৮ আগস্ট) প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, সিনোফার্মের সম্ভাব্য টিকাটি জনসাধারণের ব্যবহারের জন্য প্রস্তুত হতে এ বছরের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হবে। টিকাটি সবশেষ মানবপরীক্ষার ধাপে বা টিকা পরীক্ষার তৃতীয় ধাপে রয়েছে। আরব আমিরাতে হাজারো মানুষের ওপর চলছে এই পরীক্ষা।

গণমাধ্যমকে লিউ বলেন, ‘টিকার দাম আকাশছোঁয়া হচ্ছে না। প্রতিটি ইনজেকশনের জন্য ৭০ থেকে ৭৫ ডলার খরচ হতে পারে। দুই ডোজ মিলিয়ে ১৪০ থেকে ১৪৫ ডলার খরচ হবে। এর বেশি যাতে না হয় সেদিকে আমরা লক্ষ্য রাখছি।’

বিশ্বজুড়ে বিভিন্ন দেশের সরকার ও ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো কোভিড-১৯ প্রতিরোধী টিকা তৈরিতে প্রতিযোগিতা শুরু করেছে। বিশ্বজুড়ে ২০০টির বেশি টিকা তৈরিতে কাজ চলছে। এর মধ্যে ২০টি টিকা মানবপরীক্ষার ধাপে রয়েছে।

এর আগে এ মাসের শুরুতে যুক্তরাষ্ট্রের মডার্না ইনকরপোরেশন জানায়, তাদের পরীক্ষামূলক টিকাটির প্রতি ডোজের দাম হতে পারে ৩২ থেকে ৩৭ মার্কিন ডলার। গত মাসে মার্কিন সরকার ফাইজার ও বায়োএনটেকের সঙ্গে তাদের পরীক্ষামূলক টিকাটি পেতে প্রতি ডোজ ৪০ মার্কিন ডলার করে দাম ধরেছে।

দ্য গেটস ফাউন্ডেশনের পক্ষ থেকে এ টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটকে অর্থ দেওয়া হচ্ছে। এ অর্থে ১০ কোটি ডোজ টিকা তৈরি করা হবে। প্রতি ডোজ টিকার দাম ধরা হতে পারে মাত্র ৩ মার্কিন ডলার। উন্নয়নশীল দেশগুলো যাতে কম খরচে করোনার টিকা পেতে পারে সে বিষয়ের উপর গুরুত্ব দিচ্ছেন বিল গেটস।

ফার্মাসিউটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা ও নোভাভ্যাস্কের টিকা। এ দুটি কম খরচে সহজে উৎপাদন করা যাবে। এ পর্যন্ত মানবপরীক্ষার পর্যায়ে পৌঁছানো একেকটি টিকা একেক রকম ও ভিন্ন উপাদানে তৈরি হচ্ছে। মডার্নার টিকার দাম হতে পারে ৩২ থেকে ৩৭ মার্কিন ডলার আর ফাইজারের টিকার দাম পড়তে পারে প্রায় ২০ মার্কিন ডলার।