আজ ১৩ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

আনুষ্ঠানিকভাবে মনোনয়ন পেলেন কমলা হ্যারিস

প্রথমবার্তা, প্রতিবেদকঃ  মার্কিন যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনে ভাইস প্রেসিডেন্ট পদে ডেমোক্র্যাটিক দলের চূড়ান্ত মনোনয়ন পেলেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। দলটির কনভেনশনের শেষ দিন তাকে আনুষ্ঠানিকভাবে মনোনয়ন দেয়া হয়েছে। এই মনোনয়ন গ্রহণ করার মধ্য দিয়ে ইতিহাস সৃষ্টি করলেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস।

 

বর্তমানে তিনি ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত সিনেটর।বৃহস্পতিবার (২০ আগস্ট) বিবিসি জানিয়েছে, কমলা হ্যারিস জো বাইডেনের সঙ্গে ডেমোক্র্যাটের ভাইস প্রেসিডেন্ট প্রার্থী মনোনীত হয়েছেন। এর আগের দিন (বুধবার) দলটির প্রেসিডেন্ট প্রার্থী মনোনীত হন সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন।

 

ডেমোক্রেটিক কনভেনশন চেয়ারম্যান বেনি থম্পসন কমলা হ্যারিসকে দলীয় মনোনয়ন প্রদানের ঘোষণার পর তিনি তা আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেন। এ সময় কমলা তার মায়ের কাছে আমেরিকান মূল্যবোধ ও সংস্কৃতি শেখার পাশাপাশি কিভাবে আফ্রিকান ও ভারতীয় সংস্কৃতি শিখেছেন সে কথা বলেন। যুক্তরাষ্ট্রের অর্থনীতি, বৈষম্য, অভিবাসন, স্বাস্থ্য খাতসহ চলমান করোনা মহামারি নিরসনে তার পরিকল্পনা তুলে ধরেন।

 

কমলা হ্যারিস ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রে নতুন ইতিহাস সৃষ্টি হবে। প্রথম কোনো নারী দেশটির দ্বিতীয় শীর্ষ পদে যাবেন। এছাড়া যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট পদে কোনো অশ্বেতাঙ্গ নারীর অভিষেকও ঘটবে।স্থানীয় সময় বুধবার তৃতীয় দিনে সম্মেলনে যোগ দেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারী ক্লিনটন।

 

ট্রাম্পের সমালোচনা করে তিনি বলেন, ব্যক্তিস্বার্থ রক্ষায় নিজস্ব লোকজনকে নিয়োগ দেন ট্রাম্প। করোনা পরিস্থিতি মোকাবেলায়ও তার ব্যর্থতা তুলে ধরেন হিলারি।এদিকে ভার্চুয়াল কনভেনশনের শেষ দিন বক্তব্য দেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

 

এ সময় তিনি ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করে বলেন, ট্রাম্প কখনোই গুরুত্ব সহকারে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেননি।উল্লেখ্য, আসছে ৩ নভেম্বরের মার্কিন নির্বাচনে জো বাইডেন এবং কমলা হ্যারিস জুটি ডেমোক্র্যাটিক পার্টি থেকে লড়াই করবেন রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গে।