আজ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

প্রাথমিকের শিক্ষার্থী ভর্তি নিয়ে নতুন সিদ্ধান্ত

প্রথমবার্তা, প্রতিবেদকঃ  এখন থেকে ছাড়পত্র ছাড়া বছরের যে কোন সময়েই প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হতে পারবে শিক্ষার্থীরা। করোনা সংকটের কারণে শিক্ষার্থী ঝরে পড়া ঠেকাতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

 

করোনার প্রভাবে কর্মহীন হয়েছেন অনেক মানুষ। তীব্র আর্থিক সংকটে পড়ে অনেকেই পরিবার নিয়ে রাজধানী ছেড়ে গেছেন।সেই সাথে অনেক কিন্ডারগার্টেন স্কুলও বন্ধ হয়ে যাচ্ছে। বন্যায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বেশ কয়েকটি স্কুল।

 

করোনা মহামারির কারণে নানাভাবে ক্ষতিগ্রস্ত পরিবারের শিক্ষার্থীরা যাতে পড়াশোনার সুযোগ থেকে বঞ্চিত না হয় সেজন্য বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

 

পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর স্কুল খুললে শিক্ষার্থীরা দেশের যে কোন প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবে বলে জানিয়েছে মন্ত্রণালয়। লাগবে না কোন ছাড়পত্র। শুধুমাত্র বেতন বই, আইডি কার্ড, বই-খাতা দেখালেই ভর্তি নেবে বিদ্যালয়।

 

শিক্ষকরা বলছেন, অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করার জন্য তাদের প্রস্তুতি আছে।শিক্ষা গবেষকরা বলছেন, শিক্ষার্থীদের ঝরে পড়া ঠেকাতে হলে শিক্ষা উপকরণ দেয়াসহ সব ধরনের সহায়তা করতে হবে।সারাদেশে ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ে মোট শিক্ষার্থী আড়াই কোটি।