আজ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

রাত ১২টা থেকে শেষ হচ্ছে একাদশে ভর্তি আবেদন

একাদশ শ্রেণিতে প্রথম ধাপে ভর্তির আবেদন শেষ হচ্ছে আজ বৃহস্পতিবার। ভর্তিচ্ছু সকল শিক্ষার্থীরা আজ রাত ১২টা পর্যন্ত প্রথম ধাপে আবেদন করতে পারবেন। প্রথম ধাপের আবেদনে এ পর্যন্ত সারাদেশের ১৩ লাখ ২৫ হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আবেদন করেছে। এর মধ্যে কেবলমাত্র ঢাকা বোর্ডের কলেজগুলোয়ই আবেদন করেছেন ৩ লাখ ৯০ হাজারেরও বেশি শিক্ষার্থী।

 

ভর্তিচ্ছুরা http://www.xiclassadmission.gov.bd থেকে অনলাইনে আবেদন করতে হবে। আর নগদ, সোনালী ব্যাংক, টেলিটক, বিকাশের মাধ্যমে টাকা পরিশোধ করা যাবে।

 

ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বলেছেন, আজ ২০ আগস্ট একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের আবেদন গ্রহণ শেষ হচ্ছে। শিক্ষার্থীরা রাত ১২টা পর্যন্ত আবেদন করতে পারবেন। প্রচলিতভাবে ১১টা থেকে ১১টা ৫৯ মিনিট পর্যন্ত রক্ষণাবেক্ষণের জন্য আবেদন গ্রহণ না করা হলেও আজ পুরো সময়ই আবেদন গ্রহণ করা হবে।

 

তিনি আরও জানান, বৃহস্পতিবার দুপুর পর্যন্ত পর্যন্ত সারাদেশের ১৩ লাখ ২৫ হাজার ৩১৩ জন শিক্ষার্থী কলেজে ভর্তির আবেদন করেছেন। এদের মধ্যে শুধু ঢাকা বোর্ডের কলেজগুলোতে ভর্তির জন্য ৩ লাখ ৯০ হাজার ৯৮৭ জন শিক্ষার্থী আবেদন করেছেন। তারা ঢাকা বোর্ডের কলেজগুলোতে ১৯ লাখ ৩৫ হাজার ৫৩৯ টি আবেদন করেছেন।

 

জানা গেছে, চলতি বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ডে মোট পরীক্ষায় অংশ নেয় ২০ লাখ ৪০ হাজার ২৮ জন শিক্ষার্থী।

 

এর মধ্যে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছিলেন। গত ৯ আগস্ট সকাল সাতটা থেকে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইন ভর্তির কার্যক্রম শুরু হয়। ১৫ সেপ্টেম্বরের মধ্যে ভর্তি কার্যক্রম শেষ হবে।