আজ ১১ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৬শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

সিরিয়ার জঙ্গি গ্রেফতার জার্মানিতে

প্রথমবার্তা, প্রতিবেদকঃ  জার্মানির ব্রান্ডেনবুর্গের পুলিশ সন্ত্রাসবাদী কার্যকলাপের অভিযোগে এক সিরিয়ার ব্যক্তিকে গ্রেফতার করেছে। অভিযুক্ত সিরিয়ার বর্তমান শাসকদের বিরোধী দুইটি বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে যুক্ত।

 

ব্রান্ডেনবুর্গ হলো জার্মানির রাজধানী বার্লিনের গা ঘেঁষা রাজ্য। সেখানকার রাজধানী শহর পটসডাম থেকে অভিযুক্ত সিরিয়ার জঙ্গিকে গ্রেফতার করেছে পুলিশ। সে যে দুইটি সন্ত্রাসবাদী সংগঠনের সঙ্গে যুক্ত, তা জার্মানিতে নিষিদ্ধ।

 

এপি জানাচ্ছে, তার বিরুদ্ধে অভিযোগ হলো, সে জঙ্গি সংগঠনের সদস্য, যুদ্ধাপরাধ ও অস্ত্র আইন ভঙ্গকারী।অভিযুক্তের নাম খালেদ এ। অভিযোগ, ২০১৩-র জানুয়ারি থেকে অগাস্ট পর্যন্ত সে আহরার আল-তাবকার সদস্য ছিল।

 

এই সংগঠন সিরিয়ার উত্তরদিকের শহর তাবকার একটি বিদ্রোহী গোষ্ঠী। সিরিয়ার গৃহযুদ্ধের প্রথম দিকে তারা রীতিমতো সক্রিয় ছিল। পরে খালেদ এ আরো বড় গোষ্ঠী আহরার আল-শাম-এ যোগ দেয় এবং ২০১৩-র অক্টোবর পর্যন্ত সে এই সংগঠনের মুখপাত্র ছিল।

 

জার্মান পত্রিকা ফোকাস জানিয়েছে, খালেদ এ মেশিনগান নিয়ে সশস্ত্র সংঘর্ষে যোগ দিয়েছে। তাই সে সামরিক অস্ত্র সংক্রান্ত আইন ভঙ্গ করেছে। তার বিরুদ্ধে আরো অভিযোগ হলো, সে তাবকায় সাধারণ মানুষকে ঘর থেকে বের করে দিয়ে সেখানে সহযোগী বিদ্রোহীদের থাকার ব্যবস্থা করেছিল।

 

খালেদ যে দুইটি গোষ্ঠীর সদস্য ছিল, তারা সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আসাদকে ক্ষমতা থেকে সরাতে সক্রিয় ছিল।সরকারি আইনজীবী অবশ্য একটি বিষয়ে কিছু জানাতে পারেননি।

 

২০১৫ থেকে যে লাখো সিরিয়ার মানুষ জার্মানিতে আশ্রয় নিচ্ছেন, অভিযুক্ত ব্যক্তিও তাঁদের সঙ্গেই এসেছিলেন কি না। তবে সে যে গোষ্ঠীর সদস্য সেই একই সংগঠনের আরো কিছু সদস্যকে আগে গ্রেফতার করা হয়েছে।