আজ ১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৩০শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

করোনা রোগীদেরও ভোট নেওয়ার চিন্তা, বুথ আলাদা

প্রথমবার্তা, প্রতিবেদকঃ করোনাভাইরাস সংক্রমণের মধ্যেই ভারতের বিভিন্ন রাজ্যে বিধানসভা নির্বাচনের প্রস্তুতি শুরু হয়ে গেছে। এমন পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রেখে কিভাবে নির্বাচন করা যায়, সে ব্যাপারে পর্যালোচনা করে দেখছে নির্বাচন কমিশন।

জানা গেছে, করোনা রোগীদের জন্য আলাদা পোলিং বুথ রাখার চিন্তাভাবনা করছে নির্বাচন কমিশন। রাজনৈতিক নেতারা সশরীরে নির্বাচনী প্রচারে বের হলে, সভাস্থলে যেন সামাজিক দূরত্ব বজায় থাকে, সেজন্য নির্দিষ্ট দূরত্বে মানুষের বসার ব্যবস্থা করতে হবে বলে মত দিয়েছেন তারা।

বিহার রাজ্যে বিধানসভা নির্বাচন হওয়ার কথা চলতি বছরের অক্টোবর-নভেম্বরের দিকে। চলতি বছরের ২০ সেপ্টেম্বর সে ব্যাপারে দিন নির্ধারণ করা হবে। তার আগে করোনা পরিস্থিতিতে নির্বাচন কিভাবে করানো যায়, তা নিয়ে নিয়মিত বৈঠক করছেন নির্বাচন কমিশনের কর্মকর্তারা।

ভারতীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, সাধারণ মানুষ ও করোনা আক্রান্তদের জন্য পৃথক বুথের ব্যবস্থা করা নিয়ে কথাবার্তা চলছে। করোনা রোগীদের জন্য পার্সোনাল প্রোটেকশন ইক্যুইপমেন্ট (পিপিই) পরিহিত প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীরা মোতায়েন থাকবেন বুথে।

করোনা রোগীদের জন্য আলাদা বুথ নিয়ে চিন্তাভাবনা করার পাশাপাশি, বুথগুলোতে ভোটারদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টিও ভাবিয়ে তুলছে নির্বাচন কমিশনকে। সে কারণে বুথের সংখ্যা প্রায় ৫০ শতাংশ বাড়ানো হতে পারে।

সূত্র : নিউজ এইটটিন, আনন্দবাজার