আজ ৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৪শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

গিলেস্পি আর সাসেক্সের কোচ থাকছেন না

প্রথমবার্তা, প্রতিবেদকঃ ২০১৮ সালে ইংল্যান্ডের কাউন্টি দল সাসেক্সের কোচের দায়িত্ব নিয়েছিলেন অস্ট্রেলিয়ার সাবেক পেসার জেসন গিলেস্পি। তবে এ মৌসুমের শেষে তিনি সাসেক্সের দায়িত্ব ছাড়ছেন বলে নিশ্চিত করেছে কাউন্টি ক্লাবটি। সাসেক্সে ছেড়ে নিজ দেশে ফিরে সাউথ অস্ট্রেলিয়ার দায়িত্ব নিচ্ছেন গিলেস্পি। এক বিবৃতিতে সেটিও নিশ্চিত করেছে দক্ষিণ অস্ট্রেলিয়া ক্রিকেট অ্যাসোসিয়েশন।

সাসেক্সের পাশাপাশি অস্ট্রেলিয়ার বিগ ব্যাশের দল অ্যাডিলেড স্ট্রাইকার্সের দায়িত্ব পালন করেছিলেন গিলেস্পি। এখন তিনি রেডব্যাক্সের কোচ হতে যাচ্ছেন। তবে বর্তমান মৌসুম শেষ না হওয়া পর্যন্ত তিনি হোভে সাসেক্সের কোচই থাকছেন। দক্ষিণ অস্ট্রেলিয়া থেকে উঠে আসা গিলেস্পি দেশের হয়ে ৭১টি টেস্ট খেলেছেন। ১৯৯০ থেকে ২০০০ সাল পর্যন্ত শক্তিশালী অস্ট্রেলিয়া দলের সদস্যও ছিলেন তিনি।

৪৫ বছর বয়সী গিলেস্পি কোচিং ক্যারিয়ারেও সাফল্য পেয়েছেন। ২০১৪ ও ২০১৫ সালে তাঁর অধীনে কাউন্টি চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতে ইয়র্কশায়ার। পরবর্তী সময়ে ২০১৮ সালে সাসেক্সে যোগ দেন।  গিলেস্পির চলে যাওয়ায় হতাশা প্রকাশ করে সাসেক্সের প্রধান নির্বাহী রব এন্ড্রু বলেন, ‘তিন বছর ক্লাবের সঙ্গে থাকার পর তাঁর চলে যাওয়াটা হতাশার। তবে তাঁর দেশে ফিরে যাওয়ার সিদ্ধান্তকে পুরোপুরিভাবে সমর্থন করছি।’

বিবিএলে ২০১৮ সালে গিলেস্পির অধীনে চ্যাম্পিয়ন হয় স্টাইকার্স। দুই বার দলকে ফাইনালেও তুলেন তিনি। এরমধ্যে শেষ মৌসুমের ফাইনালও আছে। এরমধ্যে রেডব্যাক্সের পারফরমেন্সের চিত্রও নিম্নমুখী । অস্ট্রেলিয়ার ঘরোয়া আসর প্রথম শ্রেণীর ক্রিকেট শেফিল্ড শিল্ডে গত তিন বছরে ২৯ ম্যাচে মাত্র ৪ ম্যাচ জিতেছে তারা।