আজ ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

ফাইনালে জ্বলে ওঠার অপেক্ষায় নেইমার

প্রথমবার্তা, প্রতিবেদকঃ চ্যাম্পিয়ন্স লিগ জয়ের জন্যই ২০১৭ সালে রেকর্ড পরিমাণ ট্রান্সফার ফিতে নেইমারকে বার্সেলোনা থেকে দলে টেনেছিল পিএসজি। এই মৌসুমে পিএসজি সেই চ্যাম্পিয়ন্স লিগ জয়ের দ্বারপ্রান্তে। তাদের এই স্বপ্নের সঙ্গে অবিচ্ছিন্নভাবে জড়িত নেইমার। এই ব্রাজিল সুপারস্টার যদি আগামী রবিবারেরর ফাইনালে বর্তমান ফর্মটি ধরে রাখতে পারেন তাহলে বায়ার্ন মিউনিখের বিপক্ষে পার্থক্য গড়ে দিতে পারবেন।

বার্সেলোনার হয়ে শিরোপা জয়ের দীর্ঘ ৫ বছর অতিবাহিত হয়ে গেছে। যে কারণে আরো একবার চ্যাম্পিয়ন্স লীগের শিরোপার জন্য মরিয়া হয়ে আছেন নেইমার। ইতোমধ্যে ক্রিশ্চিয়ানো রোনালদোর জুভেন্টাস বিদায় নিয়েছেন টুর্নামেন্ট থেকে। টিকে নেই লিওনেল মেসির বার্সেলোনাও। ফলে তারকা দ্যুতি দেখিয়ে ২৮ বছর বয়সি নেইমার যদি পিএসজিকে চ্যাম্পিয়ন্স জয়ী করতে পারেন, তাহলে বিশ্বসেরা খেলোয়াড় হিসেবে নিজের গ্রহণযোগ্যতা প্রতিষ্ঠিত করতে পারবেন।

প্রাক দেস প্রিন্সেসে নেইমারের প্রথম দুটি বছর কেটেছে নানান নাটকীয়তার মধ্যে। মেধাবী খেলোয়াড়রা বার্সেলোনায় যোগ দেয়ার জন্য মুখিয়ে থাকলেও অনেকে আবার মেসির ছায়া থেকে মুক্তি পেতে ক্লাবটি ছেড়ে চলে আসে। নেইমারও যে একই কারণে সেখান থেকে বেরিয়ে এসেছে সেটি আর গোপন থাকেনি। তবে ২০১৯ সালে এসে তিনি অনুভব করলেন যে বিষয়টি ভুল হয়েছে। তখন তিনি আবারও বার্সায় ফিরতে চেয়েছিলেন। কিন্তু পিএসজির কাতারী মালিক এমন শর্ত দিয়েছেন যে, নেইমারের ফেরা কঠিন।

এত কিছুর পরেও এখন পিএসজির অগ্রযাত্রার কেন্দ্রে নেইমার। এখন সেখানে তিনি খুশিতেই আছেন। সঙ্গী হিসেবে পেয়েছেন কিলিয়ান এমবাপ্পেকে। ২১ বছর বয়সী ফরাসি বিশ্বকাপজয়ী তারকা বলেছেন, ‘বয়স যাই হোক আমরা একে অপরের সঙ্গী। একত্রে হাসি, লড়াই করি একত্রে। দুই জনই একে অপরকে সম্মান করি। অনেক মজাও করি। এখন আমরা নিজেদের দিকে মনোযোগের চেয়ে চারপাশের অন্যদের নিয়ে বেশি চিন্তিত। কারণ এটি জানি যে জয় পেতে হলে আমাদেরকে তাদের সহায়তা নিতে হবে। শুধু আমরা দুইজনে মিলে কিছুই করতে পারব না।’

চলতি আসরে শেষ ষোলর লড়াই বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে দুই লেগেই গোল করেছেন নেইমার। কোয়ার্টার ফাইনালে আটালান্টার বিপক্ষেও দারুন দক্ষতা দেখিয়েছেন। সেমি-ফাইনালে আরবি লিপজিগের বিপক্ষে গোল না পেলেও পারফর্মেন্স ছিল দুর্দান্ত। এই পর্যন্ত সব মিলিয়ে ৮৪ ম্যাচে ৭০ গোল করা নেইমার ফাইনালেও গোল পাবেন বলে আশা করছে পিএসজি। তার সতীর্থ থিয়াগো সিলভা বলেন, ‘আমি সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করছি নেইমারকে ফাইনাল ম্যাচে গোল করায় সহায়তা করতে।’