আজ ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

২২ বছর পরে অঞ্জন দত্তের আবার প্রিয় বন্ধু

প্রথমবার্তা, প্রতিবেদকঃবাইশ বছর পরে ফিরে আসছে, নব্বইয়ের দশকের মন-ভোলানো শ্রুতি নাটক “প্রিয় বন্ধু” র সিকুয়েল। যার নাম রাখা হয়েছে ‘প্রিয় বন্ধু আবার।’ সেই জয়িতা ও অর্ণবের বন্ধুত্ব এখন, বাইশ বছর পর, কোথায়, কী ভাবে দাঁড়িয়ে আছে, তা অবশ্যই জানতে আগ্রহী অনেকেই। এমনটাই মনে করেন অঞ্জন দত্ত।

অঞ্জন দত্তের এ বিষয়ে বলেন এই লকডাউনের সময় কার্পে ডিয়েম অর্থাৎ সমর্পিতা, বিপ্রতীম, সোমনাথ ও তাদের দল যখন আমার সঙ্গে যোগাযোগ করল, যে বাড়ি থেকেই অনুষ্ঠান করতে হবে। তখন আমার মনে হল যে এমন কিছু একটা করতে হবে যেটা শুধু বাড়ি থেকেই হতে পারে। অর্থাৎ যেটা আমি বাড়ি থেকে শুনছি, আপনারা বাড়ি বসে শুনছেন; সেটা গানের অনুষ্ঠান হতে পারে। তবে অনেকেই গানের অনুষ্ঠান করছেন। কিন্তু অনুষ্ঠান গুলো ইন্টিমেট হতে হবে, যেটা মঞ্চে করা যাবে না। সেরকম ভাবেই আমরা করছি।

তিনি বলেন, তার সঙ্গে যেটা বাড়ি থেকে এবং অনলাইনে ওয়ার্ক করবে। এটা ভাবতে ভাবতে আমার শ্রুতি নাটকের কথা মনে এলো। শ্রুতি নাটক এমন একটা জিনিস যেটা আপনি রেডিও তে শুনছেন বা কোনো অডিও, সিডি তে শুনছেন। তাই অনলাইনে শ্রুতি নাটকটা ওয়ার্ক করতে পারে বলে আমার মনে হলো। সেইখান থেকে আমার প্রিয় বন্ধুতে ফিরে যাওয়া। যে প্রিয় বন্ধু এতো সাফল্য পেয়েছে, যে প্রিয় বন্ধু নিয়ে বড় হয়েছে এতো মানুষ, এতো বাঙালি। সারা পৃথিবীতে ছড়িয়ে থাকা বাঙালি প্রিয় বন্ধুকে পছন্দ করে। সেই প্রিয় বন্ধুতে আমি ফিরে গেলাম।

অঞ্জন দত্তের কথায়, ‘সেই অর্ণবের এই ২০২০ তে কী অবস্থা? জয়িতা কোথায় আছেন? বেঁচে আছেন কিনা, এইসব ভাবতে ভাবতে, ‘প্রিয় বন্ধু আবার’ তৈরি করা। আমার নিজের ধারণা, ভালোই হয়েছে, মানে সাতটা নতুন গান, অজস্র চিঠি, মানে চিঠি তো নয়, চিঠি এখন আর কেউ লেখেননা, তাই ইমেইল, হোয়াটস্যাপ, এসএমএস- এর ভিত্তিতে তাঁদের গল্প এগোবে।’

অঞ্জন দত্ত ও নীল দত্ত কিছু নতুন গান নিয়ে তৈরি হতে চলেছে এই শ্রুতি নাটক।

প্রসঙ্গত, আগামী ৩০ তারিখ আগস্ট, রাত ৮টায়,  এটার প্রথম প্রিমিয়ার হবে ডিজিটাল মাধ্যম কার্পে ডিয়েম-এ।