আজ ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

বসা থেকে দাঁড়ালেই মাথা ঘোরে, জটিল রোগের লক্ষণ

প্রথমবার্তা, প্রতিবেদকঃ কিছুক্ষণ বসে থাকা অবস্থা থেকে দাঁড়ালে অনেকেরই মাথা ঘোরে। কেউ কেউ আবার ঘুরে পড়ে যান। এটা মোটেই ভালো লক্ষণ নয়। জেনে নিন বসা থেকে উঠে দাঁড়ালেই মাথা ঘোরা যেসব জটিল রোগের লক্ষণ।

 

প্রথমত এই সমস্যার সঙ্গে রয়েছে নার্ভ বা স্নায়ুর যোগ। অনেক লোকেরই স্নায়ুর সমস্যার কারণে হঠাৎ শোয়া অবস্থা থেকে উঠলে, বা বসা অবস্থা থেকে উঠলে মাথা ঘোরে। তাই এটিকে অবহেলা না করাই ভালো।অনেকের প্রেশারের কারণে এই ঘটনা ঘটে।

 

রক্ত চাপ কম থাকলে অনেক সময় মাথায় সঠিক পরিমাণ রক্ত পৌঁছায় না। যার ফলে অনেকের এই মাথা ঘোরার সমস্যা থাকতে পারে।দুর্ঘটনার ফলে যদি কেউ দীর্ঘক্ষণ অজ্ঞান থাকেন, তাহলে সেই সময়টার জন্য মাথার স্নায়ুতন্ত্রে স্থায়ী সমস্যা তৈরি হতে পারে।

 

সেই সমস্যা থেকেও এই রোগ দেখা দিতে পারে।ভার্টিগো অনেকের ক্ষেত্রে উচ্চতা থেকে হয়। পাহাড়ে বেড়াতে গেলে অনেকের এই সমস্যা দেখা যায়। বেশি উঁচু বাড়িতে উঠলেও অনেকের এই সমস্যা হয়।

 

অনেকের লিফটে হয়। এটিও স্নায়ুর সমস্যা।এসবের ফলে ডিমেনশিয়া হতে পারে, মাথায় নানা রোগের প্রাদুর্ভাব ঘটতে পারে। হৃদযন্ত্র বিকল হওয়া, স্নায়ুর সমস্যা হতে পারে। তাই যদি এই লক্ষণ থাকে, তাহলে চিকিৎসকের কাছে যাওয়া আবশ্যক।