আজ ১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

ভারতে ক্রিকেট শুরু হতে আরও দেরি

প্রথমবার্তা, প্রতিবেদকঃ এশিয়ার করোনা সংক্রমণের কবলে থাকা দেশগুলোর মধ্যে ভারতের অবস্থা করুণ। তাদের আইপিএল এবার হচ্ছে আরব আমিরাতের মাটিতে। করোনা আবহে বন্ধ হয়েছে সমস্ত ক্রিকেট টুর্নামেন্ট। বন্ধ হয়েছে প্র্যাকটিসও। এখনও করোনার উর্ধ্বগতি অব্যাহত। তাই এখনই ঘরোয়া ক্রিকেট শুরু করার কথা ভাবছে না বিসিসিআই। প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী দেশটির ক্রিকেট অ্যাসোসিয়েশনগুলোকে জানিয়ে দিয়েছেন যে, পরিস্থিতি স্বাভাবিক হলে শুরু হবে ঘরোয়া ক্রিকেট।

ভারতের ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্টগুলো সাধারণত অগাস্ট মাস থেকেই শুরু হয়। কিন্তু করোনার আবহে রাজ্যের অ্যাসোসিয়েশনগুলিকে সৌরভ গাঙ্গুলী জানিয়েছেন যে, আপাতত খেলাধুলা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ভারতীয় গণমাধ্যমগুলোতে প্রকাশিত এখনও পর্যন্ত যা খবর, তাতে সৈয়দ মুশতাক আলী টি-টোয়েন্টি টুর্নামেন্ট দিয়ে হয়তো দেশটির ঘরোয়া ক্রিকেট শুরু হতে পারে। কিন্তু সেটিও নভেম্বরের আগে নয়।

ক্রিকেটারদের স্বাস্থ্য এবং সুরক্ষার দিকটি বিবেচনা করেই এই সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। রাজ্য ক্রিকেট সংস্থাগুলোকে দেওয়া চিঠিতে এমন নির্দেশনা দেওয়া হয়েছে। তবে ক্রিকেট বন্ধ থাকায় ক্রিকেটার থেকে শুরু করে এর সংশ্লিষ্ট সবাই বড় অর্থনৈতিক সংকটে পড়েছেন। এদিকে সৌরভ গাঙ্গুলী আশ্বস্ত করেছেন যে, যত তাড়াতাড়ি সম্ভব স্বাভাবিক অবস্থায় ক্রিকেটকে ফেরানোর চেষ্টা করবেন।আগামী বছর টি-টোয়নে্টি বিশ্বকাপ এবং ২০২৩ সালের ক্রিকেট বিশ্বকাপ আয়োজন করতেও বিসিসিআই প্রস্তুত বলে জানান তিনি।