আজ ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৪ঠা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

পাকিস্তান আমাদের ভালো ভাই!

প্রথমবার্তা, প্রতিবেদকঃ  পাকিস্তানকে ‘ভালো ভাই’ বলে মন্তব্য করেছেন চীনের প্রেসিডেন্ট শি চিনপিং। শুক্রবার পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভিকে পাঠানো এক বার্তায় তিনি চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরকে (সিপিইসি) যুগান্তকারী প্রকল্প বলেও উল্লেখ করেন।

চিনপিং বলেন, পাকিস্তান আমাদের খুব ভালো ভাই ও সহযোগী। চীন ও পাকিস্তানের মধ্যে থাকা সম্পর্ক সিপিইসি করিডরের ফলে আরো দৃঢ় হবে। যার ভবিষ্যৎ খুবই উজ্জ্বল।

ভারতের তীব্র বিরোধিতা সত্ত্বেও পাকিস্তান অধিকৃত কাশ্মীরের ওপর দিয়ে অর্থনৈতিক করিডর বানাচ্ছে চীন। এ প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে পাকিস্তানের ভূয়সী প্রশংসা করেন চিনপিং।

দুই দেশের অর্থনৈতিক করিডরের অধীনে রাজনৈতিক পক্ষগুলোর জয়েন্ট কনসালটেশন মেকানিজম প্রতিষ্ঠার গুরুত্ব তুলে ধরে চিনপিং বলেন, ‘উভয় দেশের রাজনৈতিক পক্ষগুলো প্রায়ই বন্ধুত্বপূর্ণ আলোচনা চালিয়ে থাকে আর ধারাবাহিকভাবে রাজনৈতিক সম্মতিও প্রতিষ্ঠা করছে।’ এর মধ্য দিয়ে দুই দেশের অর্থনৈতিক করিডর এবং উচ্চমানসম্পন্ন বেল্ট অ্যান্ড রোড সহযোগিতা নির্মাণ নির্বিঘ্নে এগিয়ে যেতে পারছে বলেও জানান তিনি।

চীনা প্রেসিডেন্ট বলেন, দুই দেশের জনগোষ্ঠীর যৌথ ভবিষ্যৎ নির্মাণে পাকিস্তানের সঙ্গে কাজ করতে প্রস্তুত রয়েছে চীন। একই সঙ্গে আঞ্চলিক সংহতি ও সহযোগিতা এবং এই অঞ্চলের শান্তি ও উন্নয়নের রক্ষাকবচ হিসেবেও পাকিস্তানের পাশে থাকার প্রতিশ্রুতি দেন তিনি।

সূত্র : হিন্দুস্তান টাইমস।