আজ ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৪ঠা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

ইউটিউব ব্যবহারে নিষেধাজ্ঞা পাকিস্তানি কোচদের

প্রথমবার্তা, প্রতিবেদকঃ সম্প্রতি জাতীয় হাই পারফরম্যান্স ইউনিট ও ছয় ক্রিকেট অ্যাসোসিয়েশনের জন্য তারকাখচিত কোচিং প্যানেল নিয়োগ দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আইসিসি টেস্ট র‍্যাংকিংয়ে সাত নম্বরে নেমে যাওয়ায় নিজেদের উন্নতির লক্ষ্যে প্রথম শ্রেণির ক্রিকেটে নজর দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।

তারই অংশ হিসেবে হাই পারফরম্যান্স ইউনিটের ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে সাবেক তারকা ব্যাটসম্যান মোহাম্মদ ইউসুফকে। এছাড়া সাবেক অলরাউন্ডার আব্দুল রাজ্জাককেও কোচ হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে। এর বাইরে আরও অনেক সাবেক তারকা ক্রিকেটারকে প্রশিক্ষক হিসেবে নিয়োগ দিয়েছে পিসিবি।

তবে একইসঙ্গে এসব কোচদের জন্য অভিনব এক নীতিমালাও দাঁড় করিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। সেই নীতিমালা মোতাবেক কোচের দায়িত্ব পাওয়া কোনো ক্রিকেটার নিজেদের ব্যক্তিগত ইউটিউব চ্যানেল ব্যবহার করতে পারবেন না। পাকিস্তানের শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম পাক প্যাশন জানাচ্ছে এ খবর।

ইনজামাম উল হক, সাকলাইন মুশতাক, শোয়েব আখতার, বাসিত আলি, আমির সোহেলসহ পাকিস্তানের অনেক সাবেক ক্রিকেটার ইউটিউবে নিজেদের চ্যানেলে ক্রিকেটের সাম্প্রতিক ও উল্লেখযোগ্য বিষয় নিয়ে নিজেদের মতামত জানিয়ে থাকেন। কিন্তু এখন থেকে সেটি করতে পারবেন না পিসিবির চুক্তিভুক্ত কোচেরা।

পিসিবির হাইপারফরম্যান্স ইউনিটের কোচের তালিকা

নতুন অন্তর্ভুক্তি: আব্দুল রাজ্জাক, মোহাম্মদ ইউসুফ, আইজাজ চিমা, বাসিত আলি, ফয়সাল ইকবাল, ঘুলাম আলি, হুমায়ুন ফারহাত, ইরফান ফাজিল, জাফর ইকবাল, আফতাব খান, আসলাম কুরেশি, ফাহাদ মাসুদ, হাবিব বালুচ, হাফিজ মজিদ জাহাঙ্গীর, হানিফ মালিক এবং মোহাম্মদ সাদিক।

রেখে দেয়া কোচের তালিকা: আব্দুল রেহমান, আকরাম রাজা, বিলাল আহমেদ, ফাহাদ আকরাম, হুসাইন খোসা, ইকবাল ইমাম, কামরান খান, মাজহার দিনারি, মোহাম্মদ মাশরুর, মোহাম্মদ ওয়াসিম, রাফাতুল্লাহ মোহমান্দ, সাঈদ আনোয়ার জুনিয়র, সাজ্জাদ আকবর, সামিউল্লাহ নিয়াজি, সাকিব ফকির, শহীদ আনোয়ার, শোয়েব খান, তাহির মাহমুদ, তানভীর শওকত, ওয়াসিম হায়দার এবং জহুর এলাহী।