আজ ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

এনসিসি ব্যাংকের এক উদ্যোক্তা ৮ লাখ শেয়ার কিনবেন

প্রথমবার্তা, প্রতিবেদকঃ পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান এনসিসি ব্যাংকের এক উদ্যোক্তা কোম্পানিটির আট লাখ শেয়ার কেনার সিদ্ধান্ত নিয়েছেন।

প্রতিষ্ঠানটির এই উদ্যোক্তা হলেন আব্দুস সালাম। মঙ্গলবার (২৫ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে তিনি শেয়ার কেনার এই ঘোষণা দেন।

ডিএসই জানিয়েছে, বিদ্যমান বাজার দরে আগামী ৩০ কার্যদিবসের মধ্যে মূল বাজার থেকে তিনি তার ঘোষণা দেয়া শেয়ার কিনবেন।

ডিএসইর তথ্য অনুযায়ী, ৯২৭ কোটি ৩৭ লাখ ৯০ হাজার টাকা পরিশোধিত মূলধনের এই ব্যাংকটির মোট শেয়ার সংখ্যা ৯২ কোটি ৭৩ লাখ ৭৮ হাজার ৯০৩টি।

এই শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে আছে ৩৮ দশমিক ৭৪ শতাংশ শেয়ার। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৪০ দশমিক ৮৩ শতাংশ এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৯ দশমিক ৮৫ শতাংশ আছে। আর বিদেশিদের কাছে আছে দশমিক ৫৮ শতাংশ।

এদিকে সম্প্রতি চলতি বছরের দ্বিতীয় প্রান্তিক বা এপ্রিল-জুন প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে ব্যাংকটি। ওই প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ব্যাংকটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৩৬ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৮৪ পয়সা। অর্থাৎ আগের বছরের তুলনায় শেয়ারপ্রতি মুনাফা ৪৮ পয়সা কমেছে।

দ্বিতীয় প্রান্তিকে মুনাফা কমার পাশাপাশি ছয় মাসের হিসাবেও কোম্পানিটির মুনাফা কমেছে। চলতি বছরের জানুয়ারি-জুন সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ১ টাকা ১৯ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ২৫ পয়সা।