আজ ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

ইন্দোনেশিয়ায় দূতাবাস ভবন বিক্রি করে দিলেন পাকিস্তানি রাষ্ট্রদূত!

প্রথমবার্তা, প্রতিবেদকঃ বেআইনিভাবে দেশের দূতাবাস ভবন বিক্রি করে দেওয়ার অভিযোগ উঠেছে পাকিস্তানের সাবেক রাষ্ট্রদূত মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) সৈয়দ মুস্তাফা আনোয়ারের বিরুদ্ধে। এমনই অভিযোগ এনেছে দেশটির ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (এনএবি)।

অভূতপূর্ব ঘটনাটি ঘটেছে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায়।

সম্প্রতি পাকিস্তানের রাওয়ালপিন্ডির একটি আদালতে এনএবি জানিয়েছে, ২০০০ সালের শেষের দিকে ইন্দোনেশিয়ায় পাকিস্তানের রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হন সৈয়দ মুস্তাফা আনোয়ার। এরপরই সেখানকার দূতাবাস ভবনটি বিক্রির জন্য চেষ্টা চালান তিনি। আর ২০০১-২০০২ সালে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি না নিয়ে ইন্দোনেশিয়ার সংবাদমাধ্যমে দূতাবাস ভবন বিক্রির একটি বিজ্ঞাপন দেন। খুব সস্তায় ওই দূতাবাস ভবনটি বেচেও দেন। এর ফলে পাকিস্তানের ১৩২ লাখ ডলার ক্ষতি হয়েছে।

পাকিস্তানের গণমাধ্যম জানায়, জাকার্তায় নিয়োগ পাওয়ার পরই পাকিস্তানি দূতাবাস ভবনটি বিক্রি করার তোড়জোড় শুরু করে দেন আনোয়ার। এ জন্য পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতির পরোয়া না করে তিনি সংবাদমাধ্যমে বিক্রির বিজ্ঞাপন দিয়ে দেন। বিক্রির প্রক্রিয়া শুরুর পর আনোয়ার খবর দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ে। এ ঘটনার জন্য আনোয়ারকে দোষী সাব্যস্ত করেছেন পাকিস্তানের আদালত।