আজ ১০ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৫শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

সেপ্টেম্বরেও পশ্চিমবঙ্গে নির্দিষ্ট দিনে চলবে পূর্ণ লকডাউন

প্রথমবার্তা, প্রতিবেদকঃ পূর্ণ লকডাউন থেকে যদিও পশ্চিমবঙ্গের অনেক মানুষ মুক্তির স্বপ্ন দেখেছিলেন, তবে সেপ্টেম্বরের ২০ তারিখ পর্যন্ত সেই সম্ভাবনা নেই বলে জানিয়ে দিলেন প্রদেশটির মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। আগস্ট মাসে যেভাবে নির্দিষ্ট দিনে পূর্ণ লকডাউন হয়েছে, তেমনই চলবে সেপ্টেম্বরেও। সেপ্টেম্বরের ৭, ১১ ও ১২ তারিখ বাংলায় পূর্ণ লকডাউনে থাকবে পশ্চিমবঙ্গ। বাকি লকডাউনের দিন রাজ্য সরকার পরে ঘোষণা করবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

 

গণপরিবহন ব্যবস্থা আরো ব্যাপকভাবে চালু হলে যে তার আপত্তি নেই মমতা তা-ও জানিয়ে দিলেন। তিনি বলেন, নিয়ম মেনে যদি মেট্রো রেল ও লোকাল ট্রেন চলে তাহলে রাজ্যের কোনো সমস্যা নেই। সামাজিক দূরত্ব মেনে মেট্রো রেল এবং লোকাল ট্রেন চলতে পারে ১ সেপ্টেম্বর থেকে। তাতে কোনো অসুবিধা নেই। কিন্তু এ ব্যাপারে কেন্দ্রীয় সরকার বা রেল যদি রাজ্যের সঙ্গে একবার কথা বলে নেয় তাহলে ভালো হয়।

 

গত দু’দিন ধরেই শোনা যাচ্ছে, সেপ্টেম্বরের শুরু থেকেই দেশের বিভিন্ন শহরে মেট্রো পরিষেবা চালু হতে পারে। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও মেট্রো চালু করার দাবি জানিয়েছেন। এদিন সে ব্যাপারেই রাজ্যের বক্তব্য জানিয়েছেন মমতা। তবে এখনই রাজ্যে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় খুলছে না বলে জানিয়ে দিয়েছেন তিনি। প্রদেশটির মুখ্যমন্ত্রী স্পষ্ট করে বলেন, ২০ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যে সমস্ত স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে।

 

জুলাই মাসের শেষেই পশ্চিমবঙ্গের রাজ্য সরকার জানিয়েছিল, সংক্রমণের শৃঙ্খল ভাঙতে রাজ্য সরকার সপ্তাহে দু’দিন পূর্ণ লকডাউনের পথে হাঁটবে। তাই তিনটি তারিখ ঘোষণা করল রাজ্য সরকার। এই মাসে আরও দু’দিন লকডাউন রয়েছে রাজ্যে। আগামী কাল ২৭ অগস্ট ও ৩১ অগস্ট লকডাউন হবে বাংলায়।