আজ ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

জাপানের তেলবাহী জাহাজের দূষণে মারা গেছে ৪০ ডলফিন

প্রথমবার্তা, প্রতিবেদকঃ জাপানের একটি জাহাজ থেকে তেল ছড়িয়ে পানি দূষিত হওয়ার জেরে পূর্ব আফ্রিকার দেশ মরিশাসের একটি দ্বীপের কাছে অন্তত ৪০টি ডলফিন মারা গেছে।

 

পরিবেশবাদীরা বলছেন, জাপানের তেলবাহী জাহাজের ব্যাপারে তদন্ত হওয়া দরকার। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের জুলাই থেকে ওই সব জাহাজ থেকে তেল ছড়িয়ে পড়ছে। গত সোমবারও একটি জাহাজ ছিদ্র হয়ে বিপুল পরিমাণ তেল পড়ে গেছে।

 

একজন জেলে বলেন, একটি ডলফিনের বাচ্চা অসুস্থ হয়ে গেছে। মা ডলফিন তাকে ছেড়ে যাচ্ছে না। তারা দুজনই ভালোভাবে সাঁতার কাটতে পারছিল না। মা ডলফিনটি তার পরেও বাচ্চার পাশেই থেকেছে। সম্ভবত তাকে রক্ষার চেষ্টা করছিল।

 

জেলেদের ধারণা, ডলফিনের মৃত্যুর সংখ্যা আরো বাড়বে। কারণ, তেলের জাহাজ থেকে দূষণ ছড়িয়ে পড়ছে। জেলে হানিয়ে নিজেই ২৫-৩০টি মরা ডলফিন দেখেছেন। মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়া একটি ডলফিনের ভিডিও নিজের মোবাইলে ধারণ করেছেন তিনি।

 

গত জুলাই মাসে জাপানের তেলবাহী জাহাজ এমভি ওয়াকাশিও প্রবাল দ্বীপে আঘাত হানে। এ ঘটনার জেরে পরিবেশবাদী কর্মীদল গ্রিনপিস জাপানি সংস্থা মিতসুই ওএস-কে একটি চিঠি দিয়েছে। জাহাজটি কেন ওই এলাকা দিয়ে যাত্রা করছিল, সে ব্যাপারে জানতে চেয়েছে তারা।সূত্র : ফক্স নিউজ।