আজ ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

মুড়ির পুষ্টিগুণ জেনে নিন

প্রথমবার্তা, প্রতিবেদকঃ মুড়ি খেতে কে না ভালোবাসেন। বাঙালি মুড়ি খাবে না তা কি করে হয়? এর পুষ্টিগুণ জানা থাকুক আর নাই বা জানা থাকুক মুড়ি খাওয়া হয় অহরহ। এবার তবে মুড়ির পুষ্টিগুণ জেনে মুড়ি খান।

 

এটা সকলেই জানেন মুড়ি অ্যাসিডিটি কমায়। শরীরে যাদের হজমের সমস্যা রয়েছে, যাদের খালি অ্যাসিড হয়, তাদের ক্ষেত্রে মুড়ি খুবই উপকারী। তাই নিয়মিত মুড়ি খেলে অ্যাসিড কমবে।

 

পেটের সমস্যায় শুকনা মুড়ি কিংবা ভেজা মুড়ি খেলে তাৎক্ষণিক উপকার পাওয়া যায়। মুড়িতে ভিটামিন বি ও প্রচুর পরিমাণে মিনারেল থাকায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। পাশাপাশি হৃদরোগের ঝুঁকি কমায়।

 

মুড়ি চিবিয়ে খাওয়া হয়। এর ফলে দাঁত ও মাড়ির একটা ব্যায়াম হয়। নিয়মিত মুড়ি খেলে দাঁত ও মাড়ি ভাল থাকে। কারণ, মুড়িতে রয়েছে ক্যালসিয়াম, আয়রন ও ফাইবার। যা হাড় শক্ত করে। এছাড়া মুড়িতে রয়েছে শর্করা, যা রোজকার কাজে শক্তি যোগান দেয়।

 

কম ক্যালরির খাবার খাবেন, আবার পেটও ভরবে, যদি এমনই আপনার ইচ্ছা হয় তাহলে মুড়ি খেতে পারেন। সারাদিন, বাড়িতে, অফিসে যখনই হালকা ক্ষুধা পাবে, তখন মুড়ি খেয়ে নিলে খিদে মিটবে, ক্ষতিও হবে না।যারা উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন, তারা মুড়ি খেতে পারেন। মুড়িতে সোডিয়ামের পরিমাণ অত্যন্ত কম থাকে।