আজ ১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

কড়া নিরাপত্তায় হোসাইনি দালান চত্ত্বরেই তাজিয়া মিছিলের মাতম

প্রথমবার্তা, প্রতিবেদকঃ ‘হায় হোসেন, হায় হোসেন’ মাতমে চলছে শিয়া সম্প্রদায়ের প্রধান ধর্মীয় অনুষ্ঠান তাজিয়া মিছিল। তবে বরারবের মতো নয়, এবারের মিছিলটা একটু ভিন্ন আঙ্গীকে। হোসেনি দালান প্রাঙ্গণে সমবেত হয়ে চক্রাকারে ঘুরে ঘুরে হায় হোসেন, হায় হোসেন মাতম তুলে মিছিলের মতো ঘুরছেন শিয়া সম্প্রদায়ের মানুষেরা।

 

রোববার (৩০ আগস্ট) সকাল ১০টা থেকে শুরু হয় আনুষ্ঠানিকভাবে পবিত্র আশুরার তাজিয়া। এ অনুষ্ঠান চলবে সন্ধা ৭টা থেকে ৯টা পর্যন্ত। তবে দিনভর মিছিলের পাশাপাশি অন্যান্য আচার অনুষ্ঠানও চলবে।

 

সরজমিনে দেখা গেছে, সকাল ৯টার পর থেকে সীমিত পরিসরে পবিত্র আশুরা উদযাপনে আয়োজিত অনুষ্ঠানস্থলে আসতে শুরু করে শিয়া সম্প্রদায়ের ইমামভক্তরা। সকাল ১০টার আগেই ভক্তদের পদচারণায় মুখোরিত হয়ে উঠে ঐতিহ্যবাহী হোসেনি দালান ইমামবাড়া প্রাঙ্গণ। লাল-কালো আর সবুজের সমারোহে নানা অক্ষর খোচিক নিশান হাতে ছুটে আসেন তারা।

 

এরপর সকাল ১০টা থেকে শুরু হয়, মূল আচার অনুষ্ঠান শোক বা তাজিয়া। এতে ১০-২০ জন দলবদ্ধ হয়ে চক্রাকারে বুক চাপড়িয়ে হায় হোসেন, হায় হোসেন ধ্বনিতে শোকের দিনটিকে স্মরণ করছেন। আবার কেউ কেউ স্লোগ গাইছেন পবিত্র দিনের স্মৃতিকথা তুলে ধরে। আর কেউ কারবালার যুদ্ধে নিহত হযরত মুহাম্মদ (স.)-এর দৌহিত্র ইমাম হোসাইন (রা.)-এর সমাধির প্রতিকৃতিতে আগরবাতি জ্বালিয়ে শ্রদ্ধা নিবেদন করছেন ফুল দিয়ে। আর কেউ কেউ শিয়া সম্প্রদায়ের জনগোষ্ঠির কবর জিয়ারত করছেন।

 

তবে অন্যান্য বারের তুলনায় মানুষের পদচারনা ততবেশি না হলেও ইমামবাড়া প্রাঙ্গণমূলত কানায় কানায় পরিপূর্ণ হয়ে গেছে নারী-পুরুষ, যুবক এমনকি শিশুদের আনাগোনায়। তবে তাদেরকে ভেতরে প্রবেশের আগে দুই স্থরের নিরাপত্তা বেষ্টনি পার হয়ে ভেতরে ঢুকতে দেওয়া হয়েছে। নিরাপত্তায় নিয়োজিত পুলিশ ও অন্যান্য সদস্যরা কড়া নজরদারিতে রয়েছেন পুরোরো হোসেনি দালান এলাকায়।