আজ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

কানাডার প্রথম প্রধানমন্ত্রীর মূর্তির মাথা ভাঙল বিক্ষোভকারীরা

প্রথমবার্তা, প্রতিবেদকঃ কানাডার মন্ট্রিল শহরে সে দেশের প্রথম প্রধানমন্ত্রীর মূর্তি উল্টো ফেলেছেন বিক্ষোভকারীরা। এ সময় স্যার এ. ম্যাকডোনাল্ড-এর মূর্তির মাথা বিচ্ছিন্ন হয়ে যায় বলে স্থানীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে।

 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনের অংশ হিসেবে মন্ট্রিলে বিক্ষোভ চলছে। এদিকে স্যার এ. ম্যাকডোনাল্ড-এর বিরুদ্ধে অভিযোগ রয়েছে, ১৯ শতকে বহু আদিবাসীকে তার নীতির কারণে প্রাণ দিতে হয়েছে।

 

সাবেক প্রধানমন্ত্রীর মূর্তি ফেলে দেওয়া এবং মাথা আলাদা হয়ে যাওয়ার একটি ভিডিও টুইটারে পোস্ট করা হয়েছে। সরকারিভাবে বলা হচ্ছে, সাবেক প্রধানমন্ত্রীর মূর্তি এভাবে ভেঙে ফেলাটা গ্রহণযোগ্য নয়।

 

তবে এ ঘটনায় কাউকে আটক করা হয়নি। জানা গেছে, ১৯ বছর প্রধানমন্ত্রীর পদে ছিলেন ম্যাকডোনাল্ড। ১৮৬০ সাল থেকে ১৮৯০ সালের মধ্যে দফায় দফায় তিনি ক্ষমতায় ছিলেন।

 

তার নীতির কারণে এক লাখ ৫০ হাজারের বেশি আদিবাসী শিশুকে মা-বাবার কাছ থেকে কেড়ে নিয়ে যাওয়া হয়। রাষ্ট্র পরিচালিত বোর্ডিং স্কুলে তাদের পড়াশোনা করানো হতো। সেখানে বহু শিশু নির্যাতনের শিকার হয়েছে। তাদের অনেকে সেখানে মারাও গেছে।সাবেক এই প্রধানমন্ত্রীর নীতির কারণে ওই সময় দুর্ভিক্ষে বহু আদিবাসী প্রাণ হারিয়েছে বলেও বিভিন্ন নথিতে উল্লেখ রয়েছে।সূত্র : বিবিসি