আজ ৯ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৪শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

রক্তে ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে কী খাবেন, কী খাবেন না

প্রথমবার্তা, প্রতিবেদকঃ  রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে গেলে স্বাস্থ্যগত ঝুঁকি বাড়ে। তাই রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়তি দেখে অনেকেই দুশ্চিন্তায় খাওয়া-দাওয়া বন্ধ করে দেন।

 

তবে ইউরিক অ্যাসিডের সমস্যায় খাবার-দাবারে নিয়ন্ত্রণের তেমন একটা প্রয়োজন নেই। আসুন জেনে নেওয়া যাক রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে কী খাবেন আর কী খাবেন না।

 

লাল মাংস (রেড মিট), লাল মদ (রম), সামুদ্রিক মাছ কম খাবেন। উচ্চ প্রটিন যুক্ত খাবার, যেমন মাছ-মাংস, মসুরের ডাল, রাজমা, কিছু সবুজ সবজি (পালং শাক) এড়িয়ে চলুন।

 

এরই সঙ্গে মনে রাখবেন, উচ্চ মাত্রায় চিনি খাওয়াও হতে পারে ইউরিক অ্যাসিড বৃদ্ধির একটা বড় কারণ। দেহে উচ্চ মাত্রার ইউরিক অ্যাসিডের উপস্থিতির কারণে হতে পারে গেঁটে বাত, উচ্চ রক্তচাপ, কিডনি সমস্যা-সহ নানা রকমের অসুখ। তাই খাবারে চিনির মাত্রা কমান।

 

স্বাভাবিক অবস্থায় শরীরে ইউরিক অ্যাসিডের নির্দিষ্ট মাত্রা হল, পুরুষের ক্ষেত্রে: ৩.৪–৭.0 mg/dL এবং মহিলার ক্ষেত্রে: ২.৪–৬.0 mg/dL। এর চেয়ে বেশি হলে তা নিয়ন্ত্রণ করা অত্যন্ত প্রয়োজন।

 

এর জন্য অব্যর্থ টোটকা অ্যাপেল সাইডার ভিনেগার। ১ চা চামচ ভিনেগার নিন, এক গ্লাস পানির সঙ্গে মিশিয়ে দিনে অন্তত ২-৩ বার এই মিশ্রণ পান করুন নিয়মিত। উপকার পাবেন।