আজ ১৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ৩০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

মুক্তির সময়ে খালেদা জিয়া বিদেশ যেতে পারবেন না : আইনমন্ত্রী

প্রথমবার্তা, প্রতিবেদকঃ সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ছে আরো ছয় মাস। তবে তিনি এই সময়ের মধ্যে বিদেশ যেতে পারবেন না। এর আগে দেওয়া শর্ত অনুযায়ী দেশে থেকে তাকে চিকিৎসা নিতে হবে।

 

আগামী ২৪ সেপ্টেম্বর থেকে তার এই ৬ মাসের মেয়াদ শুরু হবে। খালেদা জিয়ার সাজা আরো ছয় মাস স্থগিত করার বিষয়ে আইন মন্ত্রণালয়ের মতামত সম্বলিত পাঠানো হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। নিয়ম অনুযায়ী সাজাই স্থগিত করা হবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

 

সাজা স্থগিতের মেয়াদ আরো ছয় মাস বাড়ানোর পক্ষে মত দিয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, আগের শর্তেইআরো ছয় মাস সাজা স্থগিতের মেয়াদ বাড়ানোর পক্ষে মতামত দেওয়া হয়েছে। এই মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত নেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

 

দুটি দুর্নীতি মামলায় তার সাজা ৬ মাস স্থগিত করে খালেদা জিয়াকে গত ২৪ মার্চ মুক্তি দেওয়া হয়। তার মুক্তির মেয়াদ শেষ হবে আগামী ২৪ সেপ্টেম্বর। এ অবস্থায় তার মুক্তির মেয়াদ বাড়াতে খালেদা জিয়া পরিবারের পক্ষ থেকে নতুন করে আবেদন করা হয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে।

 

এই আবেদন পাওয়ার পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় তা আইন মন্ত্রণালয়ে পাঠায় মতামতের জন্য। আইন মন্ত্রণালয় তাদের মতামত দিয়ে নথি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়ে দিয়েছে।