আজ ১০ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৫শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

শপথ নিলেন আপিল বিভাগের নতুন দুই বিচারপতি

প্রথমবার্তা, প্রতিবেদকঃসুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি হিসেবে শপথ নিলেন বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি ওবায়দুল হাসান। আজ বৃহস্পতিবার বিকেল সাড়ে চারটায় তাদের শপথ বাক্য পাঠ করারন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে অনুষ্ঠিত শপথ অনুষ্ঠান পরিচালনা করেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর।

 

বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি ওবায়দুল হাসানকে আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়া হয় বুধবার। সংবিধানের ৯৫ (১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি এ নিয়োগ দেন। এ নিয়োগ দিয়ে আইন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। শপথের দিন থেকে এই নিয়োগ কার্যকর হবে বলে ওই প্রজ্ঞাপনে বলা হয়। এ অবস্থায় আজ বিকেলে শপথ নিলেন আপিল বিভাগে নবনিযুক্ত দুই বিচারপতি।

 

নতুন নিয়োগ পাওয়া বিচারপতিদের মধ্যে বিচারপতি তারিক উল হাকিম আগামী ১৯ সেপ্টেম্বর অবসরে যাবেন। সংবিধান অনুযায়ী একজন বিচারপতি ৬৭ বছর পর্যন্ত সুপ্রিম কোর্টের বিচারপতি পদে থাকতে পারেন।

 

সেই হিসেবে আগামী ১৯ সেপ্টেম্বর বিচারপতি তারিক উল হাকিমের বয়স ৬৭ বছর পূর্ণ হবে। কিন্তু ওইদিন ছুটি থাকায় ১৭ সেপ্টেম্বর হবে তার শেষ কর্মদিবস। সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী ১৯৫৩ সালের ২০ সেপ্টেম্বর তারিক উল হাকিম জন্মগ্রহণ করেন।

 

তিনি সুপ্রিম কোর্টের আইনজীবী থাকাবস্থায় ২০০২ সালে হাইকোর্ট বিভাগে অতিরিক্ত বিচারপতি ও ২০০৪ সালে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান। তারিক উল হাকিমের পিতা মাকসুদুল হাকিম হাইকোর্ট বিভাগের এবং নানা আমিন আহমদ পূর্ব পাকিস্তান হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন।

 

বিচারপতি ওবায়দুল হাসান ১৯৫৯ সালের ১১ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তিনি একাত্তরে স্বাধীনতা যুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য গঠিন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান ছিলেন।

 

তিনি সুপ্রিম কোর্টের আইনজীবী থাকাবস্থায় ২০০৯ সালে হাইকোর্ট বিভাগে অতিরিক্ত ও ২০১১ সালে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান। বিচারপতি ওবায়দুল হাসানের পিতা ডা. আখলাকুল হোসাইন আহমেদ সাবেক গণপরিষদ সদস্য এবং মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন। তিনি ১৯৭০ সালে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন।