আজ ৪ঠা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

আবর্জনা থেকে চমৎকার কিছু উপহার তৈরি করছে ১০ বছরের বালিকা

প্রথমবার্তা, প্রতিবেদকঃ মাত্র ১০ বছর বয়স সারাহ মরিয়মের। এই বয়সেই সে ফেলে দেওয়া কাগজ দিয়ে দারুণ দারুণ উপহারসামগ্রী তৈরি করতে পারে। সংযুক্ত আরব আমিরাতের জিমস ইউনাইটেড ইন্ডিয়ান স্কুলে পঞ্চম শ্রেণিতে পড়ে সে।

 

গত এক মাসে ৪০টির বেশি উপহারসামগ্রী বানিয়েছে সারাহ মরিয়ম। এসব তৈরির জন্য পুরনো কাগজ, টিস্যু রোল, আইসক্রিমের কাঠি, অব্যবহৃত বোর্ড, কাগজের বক্স, ভাঙা ফুলদানি, জুয়েলারি বক্স, মা-বোনদের পুরনো গহনা ব্যবহার করেছে সে।

 

নিজের ছোট ভাইয়ের খেলার জন্য কিছু খেলনাও বানিয়ে দিয়েছে সে। দাদি যেন আরাম করে বসে মোবাইলে ইউটিউবের ভিডিও দেখতে পারে, সেজন্য ফোন রাখার জিনিসও তৈরি করে দিয়েছে সারাহ।

 

কোমল পানীয়ের বোতল থেকে শুরু করে অব্যবহৃত প্রায় সবকিছুই কাজে লাগায় সারাহ মরিয়ম। বোনদের লিপস্টিক শেষ হয়ে গেলে বাকি অংশ পেতে মুখিয়ে থাকে সে। ব্যবহারের বোতলগুলোতে দারুণ দারুণ স্কেচ তৈরি করে সৌন্দর্য বাড়িয়ে দিয়েছে সারাহ।

 

সারাহ এ ব্যাপারে জানায়, আমি শুনেছি এই মহামারির মধ্যে বাচ্চাদের ওপর টেলিভিশনের খারাপ প্রভাব পড়ছে। সে কারণে আমি বেশিরভাগ সময় অন্য শখ পূরণে ব্যস্ত থাকি।

 

আমি মনে করি অপ্রয়োজনীয় জিনিসগুলো কাজে লাগানোর এটাই মোক্ষম সময়।আর সারাহের এসব কাজে সবসময় তার মা-বাবা উৎসাহ দিয়ে আসছে।