আজ ১১ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৬শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

মসজিদে বিস্ফোরণ : মুমূর্ষুদের রক্ত সহায়তা দিচ্ছে রেড ক্রিসেন্ট

প্রথমবার্তা, প্রতিবেদক:  নারায়ণগঞ্জ শহরের পশ্চিম তল্লা এলাকায় একটি মসজিদে বিস্ফোরণের ঘটনায় মুমূর্ষু রোগীদের চিকিৎসায় প্রয়োজনীয় রক্ত সহায়তা অব্যাহত রেখেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।

 

আজ শনিবার সোসাইটির পক্ষ থেকে ১০০ ইউনিট রক্ত (ফ্রেশ ফ্রজেন প্লাজমা) শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি জাতীয় ইনস্টিটিউটের ব্লাড ইউনিটের কাছে হস্তান্তর করা হয়েছে। এর মধ্যে ২৫ ইউনিট ‘এ’ পজিটিভ, ৩০ ইউনিট ‘বি’ পজিটিভ, ৪০ ইউনিট ‘ও’ পজিটিভ এবং ‘৫’ ইউনিট এবি পজিটিভ ব্লাড রয়েছে।

 

যুব রেড ক্রিসেন্ট জাতীয় সদর দপ্তরের ব্লাড বিভাগের প্রধান জানান, রক্তের জরুরি প্রয়োজন মেটাতে আরো ২৫০ জন ব্লাড ডোনার (রক্তদাতা) প্রস্তুত রাখা হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষের চাহিদা অনুযায়ী রক্ত সরবরাহ করা হবে।

 

এ ছাড়া দুর্ঘটনায় ঢাকা মেডিক্যালে চিকিৎসাধীন রোগীর পরিবারের সদস্যদের মনোবল বাড়াতে গতরাত থেকে সহায়তা কার্যক্রম অব্যাহত রাখা হয়েছে। সোসাইটির প্রশিক্ষিত স্বেচ্ছাসেবকরা এই সহায়তা কার্যক্রম পরিচালনা করছে বলে জানা গেছে। পাশাপাশি রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা রোগীর স্বজনদের সামলাতে হাসপাতাল কর্তৃপক্ষকে সহায়তা করছেন।

 

শনিবার দুপুরে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পক্ষ থেকে  দেওয়া ১০০ ইউনিট রক্ত গ্রহণ করেন শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি জাতীয় ইনস্টিটিউটের ব্লাড ইউনিটের ইনচার্জ সহকারী অধ্যাপক এম ডি আশরাফুল হক। রেড ক্রিসেন্ট সোসাইটির পক্ষে জাতীয় সদর দপ্তর যুব রেড ক্রিসেন্টের ব্লাড বিভাগের প্রধান মো. আরাফাত ইয়াসমিন এই রক্ত হস্তান্তর করেন। এ সময় রেড ক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছাসেবক, হাসপাতালের চিকিৎসক ও বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

রেড ক্রিসেন্ট ব্লাড সেন্টারের ইনচার্জ ডা. মো. জাহিদুর রহমান জানান, হাসপাতাল কর্তৃপক্ষের চাহিদার পরিপ্রেক্ষিতে তাৎক্ষণিকভাবে ১০০ ইউনিট রক্ত সরবরাহ করা হয়েছে। প্রয়োজনে আরো সরবরাহ করার মতো রক্ত রেড ক্রিসেন্ট ব্লাড ব্যাংকের প্রস্তুতি রয়েছে।

 

এদিকে ঘটনার পরপরই নারায়ণগঞ্জ জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের স্বেচ্ছাসেবকরা ঘটনাস্থলে পৌঁছেন এবং আহতদের উদ্ধার ও প্রাথমিক চিকিৎসাপ্রাপ্তিতে রোগীর স্বজনদের সব ধরনের সহযোগিতা করেন। এ ছাড়া সোসাইটির জাতীয় সদর দপ্তরের স্বেচ্ছাসেবকরা শুক্রবার রাত থেকে শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি জাতীয় ইনস্টিটিউটে দায়িত্বপালন অব্যাহত রেখেছে।