আজ ১৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ১লা অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

ইলিশ বিক্রি হচ্ছে সর্বনিম্ন বাজার দরে!

প্রথমবার্তা, প্রতিবেদক: শনিবার বরিশালের ইলিশ মোকামের পাইকারি বাজারে ২২ হাজার টাকা মন দরে বিক্রি হয়েছে কেজি দরের ইলিশ। এই দরের হিসেবে প্রতি কেজি ইলিশের দাম পড়েছে ৫ থেকে সাড়ে ৫শ টাকা। গত কয়েক বছরের মধ্যে এটিই ছিল ইলিশের সর্বনিম্ন বাজার দর।

 

সাগরে ধরা পরা বিপুল ইলিশ মোকামে আসার পাশাপাশি স্থানীয় বাজারে ক্রেতার অভাব আর ভারতে ইলিশ পাচার বন্ধ থাকায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে জানা গেছে। চলমান পরিস্থিতি অব্যাহত থাকলে বরিশালে ইলিশের দর আরও কমে যাবে বলে আশংকা ব্যবসায়ীদের।

 

সরেজমিনে নগরীর পোর্টরোড ইলিশ মোকামে গিয়ে দেখা যায়, এক কেজি সাইজের ইলিশ খুচরা ৫শ থেকে সাড়ে ৫শ টাকা এবং পাইকারি প্রতি মণ ২২ হাজার টাকা, যা আগের দিনে প্রতি মণ বিক্রি হয়েছে ৩০ থেকে ৩৬ হাজার টাকায়।

 

৫শ থেকে ৮শ গ্রামের প্রতিমণ ১৮ হাজার এবং খুচরা মূল্য প্রতি কেজি ৪৫০ টাকা, আগের দিনের মূল্য ছিল প্রতি কেজি ৬শ থেকে ৬৫০ টাকা। প্রতি মণ জাটকা (৩শ থেকে ২৫০ গ্রামের উপরে ৪শ গ্রাম পর্যন্ত) ১০ হাজার টাকা এবং খুচরা মূল্য প্রতি কেজি ২৫০ টাকা। কিছুদিন আগেও যার প্রতি মণ বিক্রি হয়েছে ১৪ হাজার টাকায়।

 

পোর্ট রোডের আড়তদার তালুকদার এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মো. কবির হোসেন বলেন, গত তিন চার দিন ধরেই মোকামে সাগরের ইলিশের আমদানি বেশি। বিশেষ করে শুক্রবার আমদানি ছিল তুলনামূলক বেশি। তাই বিক্রিও হয়েছে পানির দরে।

 

মৎস্য আড়তদাররা জানান, ইলিশের আমদানি বেড়েছে কয়েকগুণ। শুক্রবার মোকামে সর্বোচ্চ তিন হাজার মনের বেশি ইলিশ আমদানি হয়েছে। যা বর্তমান মৌসুমের সর্বোচ্চ। এই কারণে ইলিশের দামও অনেক কমে গেছে। ইলিশের আমদানি বাড়লেও ব্যবসায়ীদের মুখে হাসি নেই। কারণ ইলিশের আমদানি বেশি হলেও ক্রেতার সংখ্যা কম। এমন পরিস্থিতি যে ফ্রিজিং করারও কোনো সুযোগ নেই। কেননা বাংলাদেশে ফ্রিজিং করা মাছের চাহিদা নেই।

 

বরিশাল জেলা মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস বলেন, এখন ইলিশের ভরা মৌসুম চলছে। তার মধ্যে গত ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত সমুদ্রে ইলিশ ধরা বন্ধ ছিল। নিষেধাজ্ঞা উঠে গেলেও বৈরি আবহাওয়ার কারণে জেলেরা ১৭ থেকে ১৮ দিন সমুদ্রে যেতে পারেনি।

 

এই সময়ের মধ্যে ইলিশ অনেক বড় হয়েছে। মধ্যে ইলিশ ধরার দুটি জো ছিল। কিন্তু পরিস্থিতি অনুকূলে না থাকায় দুটি জোতেই ইলিশ শিকার হয়নি। এখন যখন জেলেরা ইলিশ শিকার করতে যাচ্ছে সব ইলিশ এক সঙ্গে ধরা পড়ছে।

 

তাই মোকামগুলোতে ইলিশের আমদানি বেড়েছে। কমেছে সাগরের ইলিশের দামও। তবে নদীর ইলিশ এখনও উঠতে শুরু করেনি। নদীর ইলিশের দামও বেশি। কিছুদিনের মধ্যে নদীর ইলিশের আমদানিও বেড়ে যাবে বলে আশা ব্যক্ত করেন তিনি।