আজ ৪ঠা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

ভ্যাকসিন নিয়ে ট্রাম্পের আশ্বাসে বিশ্বাস করছেন না তার প্রতিদ্বন্দ্বী কমলা

প্রথমবার্তা, প্রতিবেদক: নভেম্বরে নির্বাচনের আগে যুক্তরাষ্ট্রের সর্বত্র করোনাভাইরাসের ভ্যাকসিন পাওয়া যাবে পাওয়া যাবে বলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আশ্বাস বিশ্বাস করতে পারছেন না তার প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেনের রানিংমেট কমলা হ্যারিস।যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমছেই না।

 

আক্রান্ত ও মৃত্যুর বৈশ্বিক তালিকায় অনেক দিন ধরেই শীর্ষে আছে দেশটি। আর এই মহামারি নিয়ে নির্বাচনের আগে অনেকটা চাপেই পড়েছেন ট্রাম্প। এমন অবস্থায় জনমত অনুকূলে আনতে নভেম্বরের আগেই ভ্যাকসিন আনতে উঠে পড়ে লেগেছে তার প্রশাসন।

 

কিন্তু ট্রাম্প নির্বাচনের আগে ভ্যাকসিন আনতে পারবে বলে বিশ্বাস করেন না ডেমোক্রেটিক পার্টির ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস- “আমি ডোনাল্ড ট্রাম্পকে বিশ্বাস করি না।

 

ভ্যাকসিনের কার্যকারিতা ও নির্ভরযোগ্যতা নিয়ে কথা বললে, এ নিয়ে নির্ভরযোগ্য তথ্যের উৎস থাকা দরকার।”“আমি তার কথা বিশ্বাস করি না।”যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের সংক্রমণ দিন দিন বেড়েই চলছে।

 

আক্রান্তের সংখ্যা ৬৪ লাখ ছাড়িয়েছে, এর মধ্যে মৃত্যু হয়েছে ১ লাখ ৯২ হাজার মানুষ। বর্ণবাদ বিরোধী আন্দোলনের সঙ্গে করোনা মহামারি সব মিলিয়ে অনেক সমালোচনার মধ্যে আছেন ট্রাম্প।

 

এর মধ্যে ভ্যাকসিন নিয়ে তোড়জোড় করেছে যুক্তরাষ্ট্র সরকার। দেশটির ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন থেকে জানানো হয়েছে, চলতি বছরের ১ নভেম্বরের মধ্যে ভ্যাকসিন বিতরণ করবে তারা।

 

একই সম্ভাবনার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ কর্তৃপক্ষও।এ ব্যাপারে গত সপ্তাহে রিপাবলিকান পার্টির জাতীয় কংগ্রেসে ট্রাম্প বলেন, “বছর শেষের আগেই যুক্তরাষ্ট্র ভ্যাকসিন উৎপাদন করবে। হয়তো আরও আগে উৎপাদন করা হতে পারে।”