আজ ১৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ১লা অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

আবার অর্থনৈতিক খাত চাঙ্গা হতে শুরু করেছে

প্রথমবার্তা, প্রতিবেদক: পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেছেন, অর্থনৈতিক খাত আবার চাঙ্গা হতে শুরু করেছে। বিদেশীরা বিনিয়োগ করা শুরু করেছে। ব্যাংকিং লেনদেন ব্যবসা-বাণিজ্য আগের মতোই শুরু হচ্ছে। যেখানে ২০ ভাগে নেমে এসেছিল, সেখানে আমরা ৬০ থেকে ৭০ শতাংশ এগিয়েছি।

তিনি বলেন, আমার বিশ্বাস, যদি এই মহামারী আরও কমে যায় তাহলে আগামী ৪ থেকে ৬ মাসের মধ্যে আমরা সম্পূর্ণভাবে সফল হব। আর আমরা দেশের বাইরে শ্রমিক অব্যাহতভাবে পাঠাবো।

ব্যারিস্টার সাবরিনা জেরিনের সঞ্চালনায় শুক্রবার স্বাস্থ্য বিষয়ক অনলাইন চ্যানেল ডক্টর টিভির লাইভ অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এসব কথা বলেন।

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান আরও বলেন, সবকিছুই আমরা সঠিকভাবে এগিয়ে নেব, দারিদ্রতা দূর করার চেষ্টা করব, যদিও দারিদ্রতা শতভাগ দূর করা সম্ভব নয়।

তিনি বলেন, এটা সত্যি যে করোনার কারণে অনেক মানুষ চাকরি হারাচ্ছেন এবং দরিদ্র হচ্ছেন। আর এই মানুষগুলোই শহর ছেড়ে গ্রামের ছুটে যাচ্ছেন। অনেকটা ভীতি, আশঙ্কা, অনিশ্চয়তাসহ নানা কারণেই চলে যাচ্ছেন। ফলে বিভিন্ন সেক্টরেই সমস্যা দেখা দিয়েছে। সবচেয়ে বড় ধরনের ক্ষতির মুখোমুখি হয়েছে দিন আনে দিন খায় এমন শ্রেণির মানুষ। তবে আমরা সাধারণ ছুটিকে দীর্ঘায়িত করিনি, সবকিছুকে পুনরায় চালু করে দিয়েছি।

পরিকল্পনা মন্ত্রী বলেন, যাতায়াত ব্যবস্থা আমরা পুরোপুরি বন্ধ করিনি যদিও অনেকে এটাকে সমালোচনা করেছে। এখন প্রায় সবকিছুই স্বাভাবিক হতে শুরু করেছে। অনেকেই ঢাকায় ফিরে এসেছে। যে সকল মানুষ চাকরি হারিয়েছে তারা কোন চাকরি পাচ্ছে।